আবারো শুরু হয়েছে প্রো-অফার! নামমাত্র মূল্যে ফ্রিল্যান্সিং কোর্স করুন ঘরে বসেই। বিস্তারিত

Pay with:

অনুবাদ চর্চা : The Daily Star সম্পাদকীয়র (পার্ট – 16 )

Road Kill
সড়ক দুর্ঘটনায় মৃত্যু
How much is too much?
আরও কত মৃত্যু হলে বলবেন অনেক হয়েছে?
The reason behind the head-on collision between a bus and a stone-laden truck on the Dhaka-Bogra highway on Friday is reckless and drowsy driving by both the drivers.
শুক্রবারে ঢাকা -বগুড়া মহাসড়কে একটি বাস ও পাথর বোঝায় ট্রাকের মুখোমুখি সংর্ষের মূল কারণ উভয় চালকদের বেপরোয়া ও ঘুমাচ্ছন্ন অবস্থায় গাড়ি চালোনা ।
It turned out to be fatal killing ten people including the truck driver and injuring twenty.
সংর্ঘষে চালকসহ ১০জনের মর্মান্তিক মৃত্যু ঘটে ও ২০ জন আহত হয় ।
How many lives have to be lost before a genuine attempt is made by the authorities and other stakeholders to curb the number of road crashes that, reportedly, take more than twenty thousand lives on the country’s roads annually?
বিভিন্ন গণমাধ্যমের তথ্য মতে বছরে ২০হাজারের অধিক মানুষ সড়ক দুর্ঘটনায় প্রাণ হারায় । তাই আমরা প্রশ্ন করতে চাই আর কত মানুষ প্রাণ হারালে সংশ্লিষ্ট কর্তপক্ষ সড়ক দুর্ঘটনা প্রতিরোধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন?
There is no indication that our roads are getting less dangerous.
আমাুুদের রাস্তাগুলো যে দিনদিন ভয়ংকর হয়ে উঠছে সে বিষয়ে কারো ভ্রুক্ষেপ নাই ।
Almost every day the media are awash with reports of people killed in road accidents.
প্রায় প্রতিদিন গণমাধ্যম সমূহে সড়ক দুর্ঘটনার মৃত্যুর খবরে ভরপুর থাকে ।
While there is no short-term solution to problems such as the poor condition of roads and vehicles and carelessness of pedestrians that contribute to such an astronomical number of deaths, careless and groggy driving can and should be addressed immediately.

সড়ক দুর্ঘটনায় অস্বাভাবিক মৃত্যুর জন্য দায়ী রাস্তা গুলোর ভগ্ন দশা, আনফিট যানবহন , পথচারিদের অসর্তকতা , বেপরোয়া ও মাতাল অবস্থায় গাড়ি চালানো প্রভৃতি ।এই সমস্যা গুলো সমাধানে কোন ক্ষণস্থায়ী সমাধান না থাকায় যত দ্রুত সম্ভব পারা যায় এইগুলোর স্থায়ী সমাধানে ব্যবস্থা গ্রহণ করা উচিত।
Drivers of buses and trucks are often dozy simply because their income is based on the number of trips they can make everyday instead of fixed salaries, prompting them to enter an unhealthy and deadly habit of driving as long and as fast as they can.
বাস ও ট্রাকের চালকদের প্রায়ই ঘুমাচ্ছন্ন অবস্থায় গাড়ি চালাতে দেখা যায় কেননা তাদের জীবিকা নির্ভর করে কতটি ট্রিপ মেরেছে তার উপর । তাই তারা বাড়তি আয়ের জন্য যত দ্র্রুত সম্ভব পারা যায় ততই দ্রুত গাড়ি চালনা করার মতো বদ অভ্যাসে প্রলুদ্ধ হয় যেটি স্বাস্থ্য ও জীবনের উভয়ের জন্যই ঝুঁকিপূর্ণ ও ভয়ঙ্কর ।
These statistics, numerically shocking they are, fail to reflect the tragedy related to each life lost.
সংখ্যাগত ভাবে মৃত্যুর এই পরিসংখ্যান শুধু আমাদের মর্মাহতই করেছে কিন্তু প্রতিটি মৃত্যুর সাথে জড়িত আত্মীয়-স্বজনদের করুণ ভয়াবহতা সংশ্লিষ্ট কর্তপক্ষের নজর কাড়তে ব্যর্থ্য হয়েছে।
Who is going to take responsibility of their families?
কে সড়ক দুর্ঘটনায় ভুক্তভোগী পরিবারগুলোর দায়িত্ব নেবে?
Do owners and operators of public transports realise that letting sleep-deprived and untrained drivers drive is nothing but a recipe for murder?
গণপরিবহনের মালিক ও পরিচালকরা কি বোঝেন না যে , চালকদের অপরিমিত ঘুম ও অপ্রশিক্ষিত চালক সড়ক দুর্ঘটনায় মৃত্যুর জন্য প্রধান কারণ ?

Unless and until stringent actions are taken against the errant drivers, and owners and operators held to account, precious lives will continue to be lost on the roads.
যতক্ষণ না পর্যন্ত বেপরোয়া চালক এবং মালিক এবং সংশ্লিষ্টদের আটক করে জবাবদিহিতার জন্য কঠোর পদক্ষেপ না নিবেন , ততক্ষণ পর্যন্ত অসংখ্য মহামূল্যবান প্রাণ রাস্তায় পিষ্ট হতেই থাকবে।

   
   

0 responses on "অনুবাদ চর্চা : The Daily Star সম্পাদকীয়র (পার্ট - 16 )"

Leave a Message

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

eShikhon Community
top
© eShikhon.com 2015-2022. All Right Reserved