আবারো শুরু হয়েছে প্রো-অফার! নামমাত্র মূল্যে ফ্রিল্যান্সিং কোর্স করুন ঘরে বসেই। বিস্তারিত

Pay with:

অনুবাদ চর্চা : The Daily Star সম্পাদকীয়র (পার্ট – 19 )

Why food crisis in Thanchi?
কেন থানচিতে খাদ্য সংকট ?
Rush relief on emergency basis
জরুরী ভিত্তিতে সেখানে ত্রাণ পৌঁছানোর ব্যবস্থা নিন ।

The report in this paper, carrying the news of a large number of families in near starving condition in Thanchi upazilla of Bandarban is grim as well as shocking.
এই পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন থেকে আমরা জানতে পারি যে বান্দরবানের থানছি উপজেলায় অসংখ্য পরিবার প্রায় অভুক্ত অবস্থায় দিন কাটাচ্ছে যেটি সত্যিই দু:খজনক ও পীড়াদায়ক ।

That in these days of enhanced capacity of physical mobility people would be going without food for days, even if it were in the remotest part of the country, is unthinkable and unacceptable.
যদিও এটি দেশের একেবারে প্রত্যন্ত অঞ্চল তারপরেও মানুষের শারীরিক সক্ষমতার জ্বালানির প্রতীক খাদ্য ছাড়া এখনকার দিনে মানুষ দিন কাটাতে পারে যেটি সত্যিই অকল্পনীয় ও অগ্রহণযোগ্য।

Reportedly, these people have been facing severe food shortage for days, and have been foraging the jungle for eatables like wild potatoes for sustenance.
প্রতিবেদন থেকে জানা যায় , অনেক দিন ধরেই মানুষগুলো প্রচণ্ড খাদ্য সংকটে ভুগতেছে এবং জীবন বাঁচানোর জন্য জঙ্গলে খাবারযোগ্য যেকোন কিছু তন্ন তন্ন খুঁজতেছে এমনকি বুনো আলুও।

This situation has been prevailing for more than a month in that area covering several unions and affecting several thousand people.
এই সমস্যাটি ঐ এলাকার বেশ কিছু ইউনিয়নে এক মাসের অধিক সময় ধরে বিদ্যমান যেটি কয়েক হাজার মানুষকে আক্রান্ত করেছে।

This has been brought about by the failure of the locals to cultivate jhoom crops adequately due to incessant rain last year compounded by vermin attacks on whatever little that was harvested; this year has been even worse.
এই সমস্যাটি সৃষ্টির কারণ হলো গত বছর স্থানীয় কৃষকদের অতিবৃষ্টির কারণে পর্যাপ্ত খাদ্য শষ্য উত্পাদন করতে ব্যর্থতা আবার যতটুকু উত্পাদন করেছিল সেগুলোতে বালাইয়ের আক্রমণ সমস্যাটিকে আরো প্রকট করেছে; এবছরত আরো শোচনীয় অবস্থা।

Regrettably, the upazilla agricultural officers had not visited the area at all to take a stock of the situation.
সমস্যা উত্তরণে উপজেলা কৃষি অফিসার এলাকাটি পরিদর্শনে আদৌ যায়নি যেটি সত্যিই দু:খজনক।

Apparently, the crop situation and the consequence of it were not addressed seriously, if at all, by the administration last year, nor has the food situation monitored this year.
স্পষ্টত, গত বছর স্থানীয় প্রশাসন সেই এলাকার খাদ্যশষ্যের অবস্থা ও তার ফলে যে প্রভাব পড়তে পারে সে ব্যাপারকে গুরুত্ত্বের সাথে আমলে নেয়া এবং এই বছর খাদ্য পরিস্থিতি তদারকি করার কোনটায় করেনি।

Had it been so, the circumstances would not have been so grim.
.যদি করত তাহলে এত নাজুক পরিস্থিতির সৃষ্টি হত না ।

Understandably, the communication link to those areas is tortuous and that is all the more reason for the local administration to have sought emergency support from the government to reach food to the affected people rather than waiting for the food, allotted only a couple of days ago, to reach them overland.
আমরা জানি যে এইসব দুগর্ম এলাকায় যাতায়াত ব্যবস্থা অত্যন্ত কষ্টসাধ্য এবং শুধু এই কারণেই স্থানীয় প্রশাসন সরকারের কাছে থেকে জরুরী ত্রাণ সামগ্রী নিয়ে আক্রান্ত মানুষদের কাছে খাদ্য পৌঁছাতে পারে না বরং গত দুইদিন আগে তারা বরাদ্দ কৃত খাদ্য মানুষের কাছে স্থল পথে পৌছানোর জন্য অপেক্ষা করতেছে।

It may also be worth considering building up small buffer stocks at nodal points all over the CHT region to meet such emergency situation.
সুতরাং এই ধরণের দুযোর্গ মোকাবেলায় পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের বিভিন্ন জায়গায় কিছু ছোট ছোট খাদ্য গুদাম স্থাপনের উদ্যোগ গ্রহণও মঙ্গলজনক হতে পারে ।

 

   
   

0 responses on "অনুবাদ চর্চা : The Daily Star সম্পাদকীয়র (পার্ট - 19 )"

Leave a Message

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

eShikhon Community
top
© eShikhon.com 2015-2022. All Right Reserved