আবারো শুরু হয়েছে প্রো-অফার! নামমাত্র মূল্যে ফ্রিল্যান্সিং কোর্স করুন ঘরে বসেই। বিস্তারিত

Pay with:

অনুবাদ চর্চা : The Daily Star সম্পাদকীয়র (পার্ট – 27 )

The misery of migrant workers in Malaysia
মালয়েশিয়ায় প্রবাসী শ্রমিকদের দুর্ভোগ
The indifference must stop
উদাসীনতা/অবজ্ঞা অবশ্যই/এখনই বন্ধ কর

Reports of Bangladeshi migrant workers falling victim to abuse, mistreatment, fraud and other maltreatment in the hands of their foreign employers are not new.
মালয়েশিয়ায় বৈদেশিক নিয়োগকারীদের হাতে বাংলাদেশি শ্রমিকদের নির্যাতন-নিপীড়ন ,নিগৃহীত, জালিয়াতি ও নানা প্রকার দুব্যবহারের শিকার হওয়ার খবর নতুন কিছু নয়।

The most recent incident to hit the headline is that of Miraj Munshi, an undocumented Bangladeshi migrant worker who was denied compensation for his injury as his employer had tricked him into lying to the authority.
অতি সম্প্রতি মিরাজ মুন্সী নামে একজন অনিবন্ধিত বাংলাদেশি শ্রমিকের দুর্ভোগের ঘটনা সংবাদের শিরোনামে আসে । ঘটনায় জানা যায় তার নিয়োগ করী প্রতিষ্ঠান তাকে তার ইনজুরির জন্য ক্ষতিপুরণ না দিয়ে তার সাথে নানা ছল চাতুরী করে।

He is one of the thousands of Bangladeshi workers for whom life is synonymous with a daily, persistent struggle in a foreign land.
সে বিদেশের মাটিতে ক্রমাগত সংগ্রাম করে যাওয়া লাখ লাখ বাংলাদেশি শ্রমিকদের নৈমিতিক জীবনের প্রতিচ্ছবি বহন করে।

Even though the Malaysian government has offered a blanket amnesty on all Bangladeshi migrant workers, over two lakh Bangladeshis have still remained unregistered and thus unaccounted for in the country, making them the most vulnerable of the lot.
যদিও মালয়েসিয়ান সরকার প্রবাসী বাংলাদেশি শ্রমিক আইনি বৈধতা দেওয়ার জন্য বিশেষ সুযোগ প্রদান করেছে তথাপিও এখনও প্রায় ২ লাখের অধিক সংখ্যক বাংলাদেশি অনিবন্ধিত রয়েছে এবং এইভাবে অনিবন্ধিত থাকার কারণে সেদেশে তারা সবচেয়ে বেশি দুর্ভোগের শিকার হচ্ছে।
Most of them do not have any job security, not to mention incidents of extortion and exploitation that they go through on a regular basis.
তাদের মধ্যে অনেকেরই কাজের কোন নিরাপত্তা নেই এবং বলার অপেক্ষা রাখে না যে তারা নিয়মিতই চাঁদাবাজী, নিপীড়ন -নির্যাতনের শিকার হন।
They are neither entitled to legal protection nor covered by insurance.
তারা আইনী সুরক্ষা ও ইন্সুরেন্স ব্যবস্থা কোনটারই সুবিধা পায় না ।

We believe that it is incumbent upon the Ministry of Expatriates’ Welfare and Overseas Employment to take up Munshi’s and other such cases to the authorities concerned in Malaysia.
আমরা মনে করি, মুন্সীসহ অন্যান্যদের এই ধরণের সমস্যাগুলোর সুরহার জন্য মালয়েশিয়ার সংশ্লিষ্ট কতৃপক্ষের সাথে যোগাযোগ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রাণালয়ের দায়বদ্ধতা রয়েছে।

We also urge our mission in Kuala Lumpur to contact the undocumented Bangladeshis and make them aware of the pitfalls of working in Malaysia without any valid document.
আমরা কুয়ালালাম পুর মিশনকেও আহ্বান জানায় তাঁরা যাতে মালয়েশিয়ায় অনিবন্ধিত বাংলাদেশি শ্রমিকদের সাথে যোগাযোগা রাখেন এবং বৈধ কাগজপত্র ছাড়া কাজ করা যে ঝুঁকিপূর্ণ সে সম্পর্কে তাদের সচেতন করেন।
We hope that the ministry will probe into the incidents of abuse and death and will take concrete measures to ensure that our citizens work abroad in peace.
আমরা আশা করি মন্ত্রাণালয় নিপীড়ন এবং হত্যাকাণ্ডলো খতিয়ে দেখতে তদন্ত করবে এবং আমাদের নাগরিকরা যাতে বিদেশে শান্তিতে /নিবিঘ্নে কাজ করতে পারে তা নিশ্চিতকরণে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে।

Also, we earnestly plead with the government to open new avenues of opportunities for the migration of skilled workers.
দক্ষ জনশক্তি রপ্তানিতে নতুন নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করতে আমরা সরকারকেও বিনীত নিবেদন জানায়।

   
   

0 responses on "অনুবাদ চর্চা : The Daily Star সম্পাদকীয়র (পার্ট - 27 )"

Leave a Message

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

eShikhon Community
top
© eShikhon.com 2015-2022. All Right Reserved