আবারো শুরু হয়েছে প্রো-অফার! নামমাত্র মূল্যে ফ্রিল্যান্সিং কোর্স করুন ঘরে বসেই। বিস্তারিত

Pay with:

অনুবাদ চর্চা : The Daily Star সম্পাদকীয়র (পার্ট – 36 )

Climate deal signed
জলবায়ু চুক্তি স্বাক্ষরিত
The proof will be in the implementing
বাস্তবায়নের মাধ্যমেই এর ফলপ্রসুতা মিলবে।
..
We welcome the signing of the Paris Climate deal on April 22.
২২ এপ্রিল স্বাক্ষরিত প্যারিস জলবায়ু চুক্তিকে আমরা স্বাগত জানায় ।

Actions, not pledges are what is needed to combat climate change.
জলবায়ু পরিবর্তনকে মোকাবেলা করার জন্য জন্য যেসব অতীব গুরুত্বপূর্ণ সেগুলোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে প্রতিশ্রুতি কমই পাওয়া গেছে।
Despite massive opposition at home, President Obama signed the deal through an executive decision bypassing Congress, and China has also put ink to paper.
দেশে চরম বিরোধিতা সত্ত্বেও প্রেসিডেন্ট বারাক ওমাবা চুক্তিটি স্বাক্ষর করেছেন এবং চীনও স্বাক্ষর করেছে।

Hailed as a “new covenant with the future” by the UN chief, much work remains to be done.
জাতিসংঘের মহাসচিব এটিকে ভবিষ্যতের নতুন রুপরেখা হিসেবে অাখ্যায়িত করে বলেন এখনও অনেক কাজ বাকি আছে।
The agreement will only come into force when all 55 countries responsible for 55 per cent of global greenhouse emissions ratify it.
চুক্তিটি তখনই কার্যকরী ভূমিকা পালন করবে যখন বিশ্বের মোট কার্বন নি:সরণের ৫৫শতাংশ নি:সরণকারী ৫৫টি দেশ এটিকে অনুমোদন দিবে।
However, as things stand now, those countries that have become part of the deal account for the 93 per cent of all greenhouse gases emitted annually.
যাহোক, মোটের উপর বলা যায়, যেসব দেশ এই চুক্তিতে স্বাক্ষর করেছে তারা সকল প্রকার গ্রীন হাউস গ্যাসের বার্ষিক নি:সরণের শতকরা ৯৩% এর জন্য দায়ী ।

With the two biggest polluters, i.e. China and the United States on board, we are hoping that others will join too so that the deal can become operational as early as 2017.
যদিও দুটি বৃহত্তম নি:সরণকারী দেশ যেমন: চীন ও যুক্তরাষ্ট্র স্বাক্ষর করেছে,তথাপিও এই চুক্তি ২০১৭সালের মধ্যেই যত দ্রুত সম্ভব কার্যকরী হওয়ার জন্য আমরা আশা করছি অন্যান্য দেশও এই চুক্তির আওতায় আসবে ।

The push for quick ratification becomes all the more relevant as we have witnessed that the month of March has perhaps been one of the warmest in recent history and with the increasing propensity of natural disasters including floods, storms and droughts, the need to get a move on to seal the deal has been a top agenda for policymakers worldwide.
পৃথিবীর ইতিহাসে মার্চ মাস সবচেয়ে উষ্ণতম মাস হিসেবে অনুভূত হওয়া এবং বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ যেমন বন্যা, ঝড়, ক্ষরা প্রভৃতির প্রবণতা বৃদ্ধি পাওয়ায় এই চুক্তিটি বাস্তবায়নের জন্য প্রয়োজনী ব্যবস্থা গ্রহণ বা দ্রুত অনুমোদনের তাড়না বিশ্বব্যাপী নীতিনির্ধারকদের কাছে অন্যান্য সকল বিষয়ের চেয়েও শীর্ষ একটি আলোচ্য সূচিতে পরিণত হয়েছে।

While the modalities for pollution control need to be worked out, it is evident that we can no longer afford to go on poisoning the earth’s environment indiscriminately.
বাহ্যত দূষণের ব্যাপকতা নিয়ন্ত্রণের জন্য যখন ব্যাপক পদক্ষেপ গ্রহণ জরুরী হয়ে পড়েছে যেটি আমাদের নির্দেশ করে ভবিষ্যতে বেপরোয়াভাবে পৃথিবীর পরিবেশকে আমরা দূষিত করতে পারি না।

That the world is coming together for the sake of self-preservation is good news.
নিজেদের অস্তিত্ব রক্ষার জন্য গোটা বিশ্ব এক মঞ্চে দাঁড়িয়েছে যেটি অবশ্যই একটি সুখবর।

What we need now is the movement to make the changes binding and hold polluters accountable for their actions.
কার্বন নি:সরণকারী দেশসমূহকে নি:সরণ কমাতে বাধ্য করতে এবং তাদের কৃত কর্মকাণ্ডের জন্য জবাবদিহি করার জন্য এখন আমাদের একটি বিপ্লব/ েঐক্যতা প্রয়োজন ।

 

   
   

0 responses on "অনুবাদ চর্চা : The Daily Star সম্পাদকীয়র (পার্ট - 36 )"

Leave a Message

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

eShikhon Community
top
© eShikhon.com 2015-2022. All Right Reserved