আবারো শুরু হয়েছে প্রো-অফার! নামমাত্র মূল্যে ফ্রিল্যান্সিং কোর্স করুন ঘরে বসেই। বিস্তারিত

Pay with:

অনুবাদ চর্চা : The Daily Star সম্পাদকীয়র (পার্ট – 57 )

Japanese companies prefer Bangladesh
জাপানী কোম্পানিগুলো বাংলাদেশকে অগ্রাধিকার দিচ্ছে।
Tackle problem areas seriously
সমস্যা ক্ষেত্রগুলোকে গুরুত্বের সাথে মোকাবেলা কর

In its latest survey of Japanese companies operating in Asia and Oceania, Japan External Trade Organisation (JETRO) took inputs from CEOs of more than 9,500 Japanese companies in 20 countries over October and November, 2015.
সম্প্রতি জাপান বহি: বাণিজ্য সংগঠন এশিয়া ও ওশেনিয়ার ২০টি দেশে ব্যবসা পরিচালনাকারী ৯৫০০ এর অধিক জাপানী কোম্পানির CEO এর কাছ থেকে অক্টোম্বর -নভে:২০১৫ সময়ের বাণিজ্য সংক্রান্ত হালনাগাদ তথ নেওয়ার / ব্যবসা বাণিজ্যের সার্বিক পরিস্থিতি জানতে একটি জরিপ পরিচালনা করে।

The results point to both favourable and unfavourable conditions.
ফলাফল সমূহ ইতিবাচক ও নেতিবাচক উভয় অবস্থাকে নির্দেশ করে ।
.
On the positive side, we find that Bangladesh leads over Vietnam, Sri Lanka, Thailand and Pakistan on cost factors and the country offers a far better wage advantage than other Asian countries like China, India to name but a few.
ইতিবাচক দিকটি হল, আমরা দেখতে পাই বাংলাদেশ কস্ট ফাক্টরস বিবেচনায় ভিয়েতনাম , শ্রীলংকা ও পাকিস্তানের উপরে এবং অধিকতর ভালো মজুরি সুবিধা দিতে প্রতিশ্রুত দক্ষিণ দেশসমূহের এমনকি ভারত ও চীন থেকেও এগিয়ে ।

Business confidence of Japanese firms scored a healthy 63.3 points pointing to a favourable business performance in the current fiscal.

জাপানি কোম্পানিসমূহ ব্যবসায়িক আস্থা বিষয়ে ৬৩.৩ পযেন্ট অর্জন করে যেটি চলতি অর্থবছরে অনুকুল ব্যবসায়িক পারফর্মেন্সকে নির্দেশ করে।
.
With 67 per cent of respondents stating that they are likely to expand their operations in Bangladesh over the next two years.
শতকরা ৬৭% উত্তরপ্রদানকারী বলেছেন তারা আগামী দুই বছরে বাংলাদেশে তাদের বিনিয়োগ হার বাড়াবেন ।

However, the country is perceived to be lagging behind in connectivity and problems with worker productivity have been highlighted.
যাহোক , এদেশের যোগাযোগ ব্যবস্থায় পিছিয়ে আছে বলে তারা ধারণা করছেন এবং শ্রমিকদের উত্পাদন ক্ষমতার সমস্যা সমূহকে বিশেষ ভাবে হাইলাইট করা হযেছে।

Lack of free trade agreements between Bangladesh and Association of South East Asian Nations (ASEAN) is seen as a hurdle since Japanese industry has a large footprint in ASEAN.

বাংলাদেশ ও আসিয়ান ভুক্ত দেশসমূহের মধ্যে মুক্তবাণিজ্য চুক্তির অভাবকে অন্যতম প্রতিবন্ধক হিসেবে দেখানো হয়েছে , কেননা আসিয়ান ভুক্ত দেশসমূহে জাপানী শিল্প একটি বিশাল স্থান দখল করে আছে।
.
Had there been such deals in place, Bangladesh could look at serious Japanese investments for producing intermediary products to be shipped to plants in ASEAN where the final products could come together.
এই ধরণের চুক্তি যদি থাকত বাংলাদেশ অধিক জাপানি বিনিয়োগের আশা করতে পারত মর্ধ্যবর্তী পণ্য উত্পাদনে যেগুলো আসিয়ানভুক্ত দেশসমূহে পাঠিয়ে দেওয়া যেতে পারত যেখানে একইসাথে চুড়ান্তভাবে পণ্য উতপাদিত হত ।
.

We have our set of problems with regulatory issues where “investment friendly” policies have been highlighted as a major hindrance to Japanese FDI.
নিয়ন্ত্রণ বিষয়ে আমাদের অনেকগুলো সমস্যা আছে যেখানে জাপানি বৈদেশিক বিনিয়োগ এইদেশে আসার জন্য বিনিয়োগ বান্ধব নীতিসমূহকে প্রধান প্রতিবন্ধক হিসেবে হাইলাইট করা হয়েছে।
.
These are issues that can only be addressed at policy level and doing so could open the gates for meaningful investments from Asia’s second largest economy.
নীতিগত পর্যায়ে শুধুমাত্র এই ইস্যুগুলো অন্তর্ভুক্ত করতে হবে এবং সেই অনুযায়ী কাজ করলে এশিয়ার দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ থেকে বিশাল অঙ্কের বিনিয়োগের দরজা খুলে যাবে।

   
   

0 responses on "অনুবাদ চর্চা : The Daily Star সম্পাদকীয়র (পার্ট - 57 )"

Leave a Message

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

eShikhon Community
top
© eShikhon.com 2015-2022. All Right Reserved