আবারো শুরু হয়েছে প্রো-অফার! নামমাত্র মূল্যে ফ্রিল্যান্সিং কোর্স করুন ঘরে বসেই। বিস্তারিত

Pay with:

অনুবাদ চর্চা : The Daily Star সম্পাদকীয়র (পার্ট – 6 )

How did Tonu die?
তনুকে কিভাবে হত্যা করা হয়েছিল?
A farce in the name of investigation
তদন্তের নামে এটি একটি প্রহসন।
Three agonizing months have passed for the parents of Tonu and they still have not been able to find out how she died.This despite a second autopsy was done after the first one proved to be inconclusive.
তনুর পিতামাতা যন্ত্রণায়ময় ৩মাস পার করলেও এখনও জানতে পারেননি যে তাকে কিভাবে হত্যা করা হয়েছিল ,এমনকি প্রথম ময়না তদন্ত অমীমাংসিত রেখে দ্বিতীয় ময়না তদন্ত করা হলেও।

Meanwhile DNA tests, after the second autopsy, found enough evidence to conclude that she had been raped, doctors who conducted the second autopsy are confirming sexual intercourse but not rape.
উল্লেখ্য , সে যে ধর্ষণের শিকার হয়েছিল তার সুস্পষ্ট প্রমাণ পাওয়া যায় দ্বিতীয় ময়না তদন্তের ডিএনএ টেস্টে । কেননা দ্বিতীয় ময়না তদন্তে নিয়োজিত ডাক্তাররা যৌন সম্পৃক্ততার বিষয়ে নিশ্চিত হয়েছেন তবে সে যে ধর্ষণেরই শিকার হয়েছেন সেটা নিশ্চিত করে বলেননি।
The opacity with which this case has been handled has produced more questions than answers.
এই মামলায় অনেক গুলো ঘাপলা দেখা দিয়েছে যেটি উত্তরের চেয়ে অনেক বেশি প্রশ্নের উদ্রেক করেছে।

Why did the first autopsy not reveal the cause of death or find any indication of rape?
কেন ১ম ময়না তদন্তে মৃত্যু ও ধর্ষণের বিষয়ে সুস্পষ্টভাবে কোন কিছুর নির্দেশ দেওয়া হয়নি?
If DNA tests have established that the she had been raped why is this reluctance to say so?
ডিএনএ টেস্টে যদি ধর্ষণের সুস্পষ্ট প্রমাণ পাওয়াই যায় তাহলে সেটা বলতে এত অনীহা কেন ?

Why is this hesitation to even call it a murder when her body was found in the bushes with visible marks of injury?
ঝোপের মধ্যে পাওয়া তনুর দেহে সুস্পষ্ট আঘাতের চিহ্ন থাকার পরেও এটিকে হত্যাকাণ্ড বলতে এত সংকোচ কেন?

It is unacceptable that despite the statements of Tonu’s father and the DNA test results, the investigation has not found under what circumstances this bright young woman died.
তনুর বাবার বিবৃতি ও ডিএনএ টেস্টের ফলাফল পাওয়ার পরেও তদন্ত কমিটি মেধাবী যুবতী মেয়েটি কিভাবে মারা গিয়েছিল তার কোন ক্লু খুঁজে পায়নি – যেটি সত্যিই অগ্রহণযোগ্য।

We can only conclude that there is a deliberate move to bury the evidence and protect the perpetrators of a horrible crime.
সুতরাং আমরা বলতে পারি এই ধরণের একটি ঘৃণ্য অপরাধের প্রমাণাদি ধ্বংস করা ও এর সংঙ্গে যুক্ত দুষ্কৃতকারীদের রক্ষার জন্য এখানে একটি গভীর ষড়ষন্ত্র রয়েছে ।

If this is the case it would be a travesty of justice and will give out an ominous message: that it is possible to get away with crimes as diabolical as rape and murder if one has the influence or protection from powerful quarters.
যদি সেটিই হয় তাহলে এটি ন্যায় বিচারকে বিদ্রুপে পরিণত করবে ও একটি অশনি সংকেত প্রদান করবে যে যদি পেশিশক্তি ও প্রভাবশালীদের অনুগ্রহ থাকে তাহলে ধর্ষণ ও খুনের মতো নারকীয় অপরাধ করেও পার পাওয়া সম্ভব।
The farcical conclusions as made public by officials in charge of the autopsies have made a mockery of the rule of law and have allowed criminals to remain unscathed .
ময়নাতদন্তে নিয়োজিত কর্মকর্তাদের প্রহসনতা আইনের শাসনকে জনগণের সামনে ব্যঙ্গাত্মকভাবে উপস্থাপন করেছে এবং অপরাধীদের বাাঁচাতে সহায়তা করেছে।

Meanwhile even in death Tonu must face the onslaught of unsavoury innuendos from careless gossip mongers.
উল্লেখ্য, মরেও তনু আজ কিছু কুরুচি পূর্ণ মানুষের বিষাদময় ও অপ্রীতিকর কটাক্ষের সম্মুখীন ।
In such a scenario we urge the government to ensure a fair investigation into this crime so that the murderers do not get a chance to escape from justice.
এমতাবস্থায় , খুনীরা যাতে ন্যায় বিচার থেকে পার পেয়ে যেতে না পারে সেজন্য আমরা সরকারকে একটি সুষ্ঠু তদন্ত পরিচালনা নিশ্চিতকরণে জন্য আহ্বান জানায় ।

 

   
   

0 responses on "অনুবাদ চর্চা : The Daily Star সম্পাদকীয়র (পার্ট - 6 )"

Leave a Message

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

eShikhon Community
top
© eShikhon.com 2015-2022. All Right Reserved