আবারো শুরু হয়েছে প্রো-অফার! নামমাত্র মূল্যে ফ্রিল্যান্সিং কোর্স করুন ঘরে বসেই। বিস্তারিত

Pay with:

অনুবাদ চর্চা : The Daily Star সম্পাদকীয়র (পার্ট – 74 )

A strike protesting accountability?
/
একটি প্রতিবাদ কর্মবিরতি কতটুকু যুক্তিযুক্ত?
Patients must come first
সবার আগে রুগীকে গুরুত্ব দিতে হবে।
/
The recent physicians’ strike at private hospitals, clinics and diagnostic centres of Chittagong, in protest of cases filed against their colleagues for medical negligence, is in contradiction to the noble Hippocratic oath that all doctors are bound by.

সম্প্রতি চট্টগ্রামে প্রাইভেট হাসপাতাল, ক্লিনিক এবং ডায়াগনিস্টিক কেন্দ্রুগুলো গুলোতে ডাক্তাররা তাদের সহকর্মীর বিরুদ্ধে চিকিত্সা সেবা অবহেলায় মামলা দায়ের করার প্রতিবাদে কর্মবিরতি পালন করে, যেটি চিকিত্সা সেবা প্রদানের মহান শপথ যে শপথ সকল ডাক্তারদের সেবা প্রদানে বাধ্য করে তার পরিপন্থী ।
/
In one of the cases filed, the doctor mistakenly left the bandage inside the body of a patient during surgery.
দায়ের করা একটি মামলা থেকে জানা যায় , ডাক্তার একটি সার্জারি অপারেশনের সময় রোগীর শরীরের ভিতরে ভুলক্রমে একটি ব্যান্ডেজ ফেলে এসেছিল।

Such occurrences may be unusual but it is true that hundreds of patients have suffered or died due to medical negligence.
এটি অস্বাভাবিক হতে পারে কিন্তু এটি সত্য যে চিকিত্সা সেবার অবহেলার কারণে হাজার হাজার রোগী দুর্ভোগের শিকার হয় এবং অনেকেই মারা যায়।
.
Most patients do not file cases against medical practitioners, intimidated by the high cost of doing so and the fact that it is unlikely that the errant doctor will be punished.
অধিকাংশ রোগীই মামলার খরচের ভয়ে চিকিত্সা ব্যবসায়ীদের বিরুদ্ধে মামলা দায়ের করে না এবং এটি ধরে নেওয়া হয় যে অসাধু ডাক্তার শাস্তি পাবে না ।
./
Now that cases have been filed against some of them for alleged negligence, doctors have gone for a punitive strike that has caused immeasurable suffering to patients seeking treatment.
/
কিছু ডাক্তার যাদের বিরুদ্ধে চিকিতসা সেবায় অবহেলার অভিযোগে এবার যে মামলাটি দায়ের করা হয়েছে ,তারা প্রতিবাদ স্বরুপ কর্মবিরতিতে যায় ফলে চিকিতসা নিতে আসা রোগীরা অসীম দুর্ভোগের শিকার হয় ।

Cases of negligence by any professional have traditionally been disposed of at court and through a judicial process.

যেকোন পেশাদারদের কর্মক্ষেত্রে অবহেলার মামলা অতীতে আদালত ও বিচারিক প্র্রক্রিয়ার মাধ্যমে নিষ্পত্তি হয়েছে ।
/
Why shouldn’t this be the same for allegations of medical negligence?

কেন এটিকে চিকিতসা সেবায় অবহেলার সমকক্ষ অভিযোগ হিসেবে গ্রহণ করা হবে না ?
/
The striking doctors, spearheaded by Bangladesh Medical Association (BMA) Chittagong, have demanded a specialists’ panel to investigate the allegations before any case can be filed.
কর্মবিরতি পালনকারী ডাক্তাররা যেকোন মামলা নথিভুক্ত করার পূর্বে অভিযোগ তদন্তের জন্য একটি বিশেষজ্ঞ প্যানেল গঠনের জন্য বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনকে আল্টিমেটাম দিয়েছে। ।
/
Such a proposal may merit discussion but not under the sword of a strike.
/
এই ধরণের প্রস্তাব খুবই ফলপ্রসু হতে পারে কিন্তু কর্মবিরতির মাধ্যমে নয়।
/.
Over the decades, our medical professionals have acquired greater expertise in their fields to the great benefit of the people.
যুগ যুগ ধরে আমাদের চিকিত্সা সেবা প্রদানকারী পেশাদার ডাক্তাররা তাদের কর্মক্ষেত্রে মানুষের কল্যাণ সাধনের মাধ্যমে অনেক সুনাম অর্জন করেছে।
/
It is therefore all the more unfortunate that instead of trying to improve standards of healthcare by making sure incidences of negligence do not occur, doctors have chosen to hold patients hostage in a bid to force their agenda.
চিকিতসায় অবহেলার ঘটনা যাতে আর না ঘটে সেটির নিশ্চয়তা প্রদানের মাধমে স্বাস্থসেবার মানোন্নয়নের চেষ্টার পরিবর্তে ডাক্তারা তাঁদের স্বার্থ হাসিলের জন্য রোগীদের জিম্মি করে যেটি সত্যিই বড়ই দুভার্গের বিষয় ।
/

This is not what we expect from members of this noble profession.
এই মহান পেশায় নিযুক্ত সদস্যদের কাছ থেকে আমরা এটি আশা করি না ।

   
   

0 responses on "অনুবাদ চর্চা : The Daily Star সম্পাদকীয়র (পার্ট - 74 )"

Leave a Message

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

eShikhon Community
top
© eShikhon.com 2015-2022. All Right Reserved