আবারো শুরু হয়েছে প্রো-অফার! নামমাত্র মূল্যে ফ্রিল্যান্সিং কোর্স করুন ঘরে বসেই। বিস্তারিত

Pay with:

অনুবাদ চর্চা : The Daily Star সম্পাদকীয়র (পার্ট – 108 )

Budgetary allocation for people with disabilities
প্রতিবন্ধীদের জন্য বাজটে বরাদ্দ
It should be revisited and enhanced
এটি পুনবিবেচনা এবং বৃদ্ধি করা উচিত
Jatiya Pratibandi Forum (JPF), in a press conference on Sunday, highlighted that there has not been any significant allocation for development of people with disabilities in the national budget, despite assurances earlier from the Finance Minister himself that several ministries would be allocated specific budgets for mainstreaming people with disabilities.
জাতীয় প্রতিবন্ধী ফোরাম গত রবিবার একটি সংবাদ সম্মেলনে গুরুত্বারোপ করেন অর্থমন্ত্রী প্রতিবন্ধীদের সাধারণ মানুষের সাথে মূলধারায় আনার জন্য প্রতিটি মন্ত্রণালয়ে আলাদা আলাদা ভাবে প্রতিবন্ধীদের জন্য বরাদ্দ রাখার পূর্ব প্রতিশ্রুতি দেওয়া সত্বেও এবারের জাতীয় বাজেটে বাজেটে প্রতিবন্ধীদের উন্নয়নের জন্য যথেষ্ট বরাদ্দ দেওয়া হয়নি।
Small allowances provided through the social welfare ministry is simply not enough to address the multifaceted problems faced by people with disabilities.
সমাজকল্যাণ মন্ত্রাণালয়ের অল্প পরিমাণ বরাদ্দ মাধ্যমে প্রতিবন্ধীদের বহুমুখী সমস্যাসমূহ সমাধান করা যাবে না ।
With an estimated 16 million people in Bangladesh living with disability with insufficient state support, excluded from mainstream society, we implore the government to revisit the proposed budget and allocate the promised amount to concerned ministries.
েএক পরিসংখ্যানে জানা যায় ১৬ মিলিয়ন প্রতিবন্ধী অপর্যাপ্ত রাষ্ট্রীয় সহায়তা নিয়ে জীবন-যাপন কারে ফলে মূলধারার সমাজ থেকে তাঁদের বাদ দেয়া হয়, তাই আমরা সরকারকে সবিনয়ে অনুরোধ করব প্রস্তাবিত বাজেট পুনর্বিবেচনা করা হোক এবং প্রতিশ্রুতি অনুযায়ী সংশ্লিষ্ট মন্ত্রাণালয়ে বরাদ্দ দেয়া হোক।
Muhith, at a views-exchange meeting with JPF representatives on May 11, had pledged to allocate the money to a few ministries including education, local government, health and women and children affairs so as to enable people with disabilities to be integrated into society.
গত ১১ মে অর্থমন্ত্রী মুহিত জাতীয় প্রতিবন্ধী ফোরামের প্রতিনিধিদের সঙ্গে এক মতবিনিময় সভায় প্রতিশ্রুতি দিয়েছিলেন মূল ধারার সমাজের সাথে প্রতিবন্ধীদের সামঞ্জ্যবিধানে তাঁদের সক্ষম করতে শিক্ষা, স্থানীয় প্রশাসন ,স্বাস্থ্য এবং মা ও শিশু মন্ত্রাণালয়ে আলাদা আলাদা বরাদ্দ দেয়া হবে।
As an Ain O Salish Kendra research notes, currently, only four percent of children with disabilities have access to education in any form;
সম্প্রতি আইন ও সালিশ কেন্দ্র ‘এর গবেষণায় বলা হয় মাত্র ৪% প্রতিবন্ধী শিশু যেকোন শিক্ষা গ্রহণ করতে পারে;
public health centres remain inaccessible to people with disabilities, and there are inadequate disabled related services in the country, such as early identification, aids and appliances, educational or therapeutic services or vocational rehabilitation.
সরকারী স্বাস্থ্য কেন্দ্রগুলো প্রতিবন্ধীদের প্রবেশের অনুপযোগী, এবং দেশে এই ক্ষেত্রে প্রতিবন্ধী সম্পর্কিত সেবা অপর্যাপ্ত, যেমন: পূর্বে চিহ্নিতকরণ, সাহায্য এবং যন্ত্রপাতি;শিক্ষা ও থেরাপিক সেবা ও কারিগরি পুনর্বাসন সেবা ।
In addition, they are denied the same rights, freedoms and quality of life as other citizens of this country, with their freedom of movement severely restricted.
উল্লেখ্য যে, তাঁদের সাধারণ নাগরিকদের মতো একই অধিকার, স্বাধীনতা এবং জীবনমান দানে অস্বীকার করা হয় ফলে তাঁরা স্বাধীনভা েচলতে মারাত্মকভাবে বাধাগ্রস্ত হন।
Under these circumstances, it is imperative that the different ministries work together to integrate people with disabilities, providing them with education, skill development training and other services that enable them to be active members of society.
এই অবস্থার পরিপেক্ষিতে , প্রতিটি মন্ত্রাণালয়ের প্রতিবন্ধীদের সমাজের একজন কর্মক্ষম মানুষ হিসেবে সক্ষম করে তোলার জন্য একসঙ্গে কাজ করা ,তাঁদের শিক্ষাদান করা, দক্ষতা বৃদ্ধি মূলক প্রশিক্ষণ দান এবং অন্যান্য সেবা প্রদান করা উচিত।

   
   

0 responses on "অনুবাদ চর্চা : The Daily Star সম্পাদকীয়র (পার্ট - 108 )"

Leave a Message

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

eShikhon Community
top
© eShikhon.com 2015-2022. All Right Reserved