আবারো শুরু হয়েছে প্রো-অফার! নামমাত্র মূল্যে ফ্রিল্যান্সিং কোর্স করুন ঘরে বসেই। বিস্তারিত

Pay with:

আমরা কেন গণিত পড়ব?

গণিতকে বলা হয় বিজ্ঞানের মা।আমাদের জিবনের প্রতিটি ক্ষেত্রে গণিতের অবদান অনস্বীকার্য। কিন্তু আমাদের দেশের শিক্ষার্থী ছাত্রীদের প্রধান আতঙ্কের বিষয়ই হচ্ছে এই গণিতগণিতকে যদি সকল ছাত্রছাত্রীদের কাছে রসালো এবং মজাদারভাবে উপস্থাপন করা যেত তাহলে গণিতের কদর ছাত্রছাত্রীদের কাছে প্রথম এ থাকত।এখন গণিত কেন পড়ব তা নিয়ে কিছু আলোকপাত করা যাক।
১)গণিত গুরত্বপূর্ণঃ  গণিত আমাদের সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ।গণিত ব্যবসা , প্রকৌশল এবং অনান্য বিজ্ঞানের প্রধান  ভাষা বা অস্ত্র। গনিত আমাদের চারপাশের পৃথিবীকে জানতে সাহায্য করে। গণিত আমাদের জীবনের অনেক দেখা ও অদেখা ক্ষেত্রে গুরত্বপুর্ণ।
>>>> মহাকাশ ভ্রমন
>>>> ক্রেডিট কার্ডের গোপনীয়তা রক্ষা
>>>> ব্যবসাযিক সিদ্ধান্ত
>>>> শেয়ার বাজার সম্পর্কে ভবিষ্যত বাণী করতে
২) গণিত বিচিত্রঃ গণিত সত্যিকার অর্থেই বিচিত্র। গণিত আমাদেরকে চ্যালেঞ্জ নিতে শেখায় ।গণিতের বিচিত্রতা সত্যিই  আবাক  করার মত। যেমন আমরা যদি Fibonacci’s series এর কথা ধরি তাহলে গনিতের স্বকীয়তা ও বিচিত্রতা কিছুটা হলেও আন্দাজ করতে পারব।
1, 1, 2, 3, 5, 8, 13, 21, 34, 55, 89 …
এটি দেখে হয়ত অনেকের কাছে চেনা চেনা মনে হচ্ছে । হ্যাঁ   এই শ্রেণীটিই হচ্ছে Fibonacci’s series।
লিওনার্দো ফিবোনাচি এই শ্রেণীটি প্রথম আবিষ্কার করেন। এই শ্রেণীর একটা সংখ্যা পাওয়া যায় তার ঠিক আগের দুটিকে যোগ করে।
যেমন, 1 + 1 = 2, 1 + 2 = 3, 3 + 5 = 8, 5 + 8 = 13 ইত্যাদি।
দেখতে এমনিতে সাদামাটা, কিন্তু মজা হচ্ছে কোন সংখ্যাকে তার আগেরটা দিয়ে ভাগ করলে পাওয়া যাবেঃ
2/1=2.0,  3/2 = 1.5,  5/3=1.67,  8/5=1.6,  13/8=1.625,  21/13=1.615,  34/21=1.619,  55/34=1.618, 89/55=1.618;
সংখ্যাদের মান যত বড় হবে, অনুপাত ততই এগিয়ে আসবে নির্দিষ্ট মানে – যেটা হল 1.618 ।
যাকে বলা হয় Golden Ratio (স্বর্ণ অনুপাত)।
এই সংখ্যা আমাদের জীবনে এবং চারপাশের জিনিসের সাথে এমন ভাবে জড়িয়ে আছে যে এটাকে মনে করা হয় ভগমানের সৃষ্টি।উদাহরণ হিসেবে আমরা পাইন গাছের কথা বলতে পারি।
আমরা তো পাইন গাছের ফুল দেখেছি (Pine Cone), কেমন সব চক্রাকারে সাজানো থাকে। যদি একটি বিশেষ চক্র (spiral) ধরে গুণতে থাকেন, তাহলে দেখবেন ওরা সংখ্যায় 21, 34, 55 ইত্যাদি – আশ্চর্য্য না? শুধু তাই না – যদি মাছ, ফড়িং, কচ্ছপ, পাখী এদের চারিদিকে একটি আয়তক্ষেত্রে আঁকেন, তাহলে অনেকক্ষেত্রে দেখা যাবে দৈর্ঘ্য ও প্রস্থের অনুপাত 1.618, অর্থাৎ জীবজগতের অনেক প্রাণীর আকারই Golden Ratio অনুযায়ী!  মানুষের এক প্রিয় সহচর ঘোড়া – তার শরীরে তো Golden Ratio-র ছড়াছড়ি।
৩)গণিতের ক্ষেত্র  ঃ  গণিতের  ক্ষেত্র বিশাল এবং গণিতের  উজ্জল ভবিষ্যত রয়েছে।বর্তমানে চাকরীক্ষেত্রে গনিতের বিশাল চাহিদা এবং সম্ভাবনা রয়েছে।দিন দিন গণিতের পরিধি যেমন বাড়তেছে তেমনি  চাকরীক্ষেত্রে ও গণিতের চাহিদা তেমনিভাবে বাড়তেছে।
৪)গণিত আনন্দায়ক ও উত্তেজনাদায়কঃ  গণিত একটি চ্যলেঞ্জিং বিষয়।যা আমাদের বিভিন্ন বিষয়ের ক্রমাগত বৃদ্ধিরত হার       নির্ণয় করতে সহায়তা করে । যখন আমরা গণিতের কোন একটি নির্দিষ্ট সমস্যা সমাধান করতে চেস্টা করি তখন আমাদের             মাঝে এক ধরণের উত্তেজনা কাজ করে।যখন আমরা সমস্যা সমাধানে সফল হউ তখন আমাদের আনন্দের সীমা থাকে না।
আজ এই পর্যন্ত আর ভুলভ্রান্তি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। মতামতের জন্য কমেন্ট আশা করছি।

   
   
September 21, 2013 | 9 years আগে

0 responses on "আমরা কেন গণিত পড়ব?"

Leave a Message

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

eShikhon Community
top
© eShikhon.com 2015-2022. All Right Reserved