আবারো শুরু হয়েছে প্রো-অফার! নামমাত্র মূল্যে ফ্রিল্যান্সিং কোর্স করুন ঘরে বসেই। বিস্তারিত

Pay with:

আসলেই কি আপনি ওয়েব ডিজাইন জানেন?

প্রশ্নটি প্রফেশনাল ওয়েব ডেভেলপারদের জন্য নয়, এটি তাদের জন্য যারা এক দুই বছর ওয়েব ডেভলপিং করছেন। আমার ২০০৬ সাল থেকে ওয়েব ডেভলপিং এর উপর ঝোক ছিল চরম আকারে। তাই তখন বিভিন্ন ফ্ল্যাশ টেমপ্লেট, ব্লগসাইট, প্রিপেরোনিটিতে একটা একাউন্ট খুলে ভাবতাম, আমিও তো ওয়েব ডেভলপার। ব্লগস্পট এ নিজের নামে, নিজের জেলার নামে বিভিন্ন সাবডোমেইনে সাইট খুলে আর উইজেট এড করে বন্ধুদের চমকে দিতাম, ভাবটাই অন্যরকম ছিলো :p :p । ব্লগস্প্টকে .tk সাইট করা কিংবা templatemonster থেকে ফ্ল্যাশ টেমপ্লেট ডাউনলোড বিভিন্ন ফ্রি হোস্টিং এ সাইট বানানো ছিলো নিত্যন্ত ছেলেমানুষী।

আরো দেখুন:আসলেই কি আপনি ওয়েব ডিজাইন জানেন?

এরপর ২০০৭ সালে ড্রিমওয়েভারের সাথে পরিচয় ঘটে, ডিজাইন লেআউটে বিভিন্ন কনটেন্টসকে ড্রাগএন্ড ড্রপ করে বসিয়ে নিজেকে মনে হত, আরি এইবার তো আমি সবই শিখে গেলাম। মনে হত, আমিই সবার চেয়ে বেশি জানি.. কে আছে? কোন ওয়েব ডেভেলপার আছে? আমার সাথে টেক্কা দিবে?? কিন্তু সেই ২০০৭ সালের আমি আর আজকের আমি… প্রতিদিন প্রায় ১২/১৫ ঘন্টা করে অনলাইনে ছিলাম, এখনো আছি। প্রতিদিন শিখছি.. ধ্যান-জ্ঞান আর সাধনা এই ওয়েব প্রোগ্রামিং। আট বছর আগে যখন আমি বলেছি, আমি সব জেনে গেছি, জানার আর তেমন কিছুই নেই। সেই আজকে আমি উপলদ্ধি করছি, আমি মাত্র জানতে শুরু করেছি।
কথাগুলো আসলে তাদেরকে বলা, যারা কোন ব্লগ থেকে দুই-চারটা টিউটোরিয়াল দেখে নিজেকে পন্ডিত ভাবেন। আর একটা স্ক্রিনরেকর্ডিং সফ্টওয়্যার পেলে নিজেও টিউটোরিয়াল বানানো শুরু করে দেন। এটা আসলে আপনার এবং যিনি আপনার টিউটোরিয়াল দেখে শিখবে উভয়ের জন্যই ভয়ংকর।  যে গ্রামের জনগণ নদী দেখেনি, তারা বাড়ির পাশের ছোট্র খালটিকেই নদী মনে করে।

আরো দেখুন:ওয়েব ডিজাইন কি? কিভাবে শিখবেন ওয়েব ডিজাইন?

কয়েকটা লাইন কোডিং কিংবা ড্রিমওয়েভারে ড্রাগ এন্ড ড্রপ করে কনটেন্স বসিয়ে আমরা ভাবি, ওয়েব ডিজাইন শিখে গেছি, এইবার ফ্রিল্যান্সিং শুরু করতে পারবো। যার ফলে ফ্রিল্যান্সিং টা সোনার হরিণ মনে হয়্ এবং আইটিতে দক্ষ লোকের অভাব প্রতিদিন বেড়ে যাচ্ছে। তাই আপনি যাই শিখবেন, দয়া করে পরিপুর্ণভাবে শিখবেন।ইউটিউবে বেশির ভাগ ভিডিওরি পুর্ণাঙ্গ সিরিজ নেই। কিংবা থাকলেও কোয়ালিটির  জন্য যেহেতু কারো কাছে জবাবদিহি করতে হয় না। তাই যাচ্ছে যে যার ইচ্ছেমত ভিডিও বানিয়ে ছেড়ে দেয়। কিছুদিন আগে আমাকে একজন প্রশ্ন করলো, ভাই ইউটিউবে এত ফ্রি রিসোর্স থাকতে কেন মানুষ পেইড শিখতে যাবে? উত্তর একটাই, “ভিক্ষার চাল, কাড়া-আর আকাড়া।” udemy.com এর নাম সবাই জানেন, যেখানে শুধুমাত্র একটা নর্মাল এসইও কোর্স $1000, এক হাজার ডলার বা বাংলাদেশি টাকায় ৭৫,০০০ টাকা। সেখানে ৫০০০ শিক্ষার্থী। আপনার প্রশ্নটাই আমি করছি? কেন বিদেশী এইসকল শিক্ষিত অনলাইন এক্সপার্টগণ এতটাকা দিয়ে কোর্স করতেছেন??
ইউটিউব থেকে এই সকল বস্তাপঁচা টিউটোরিয়ালে শেখার পরিণামও ভয়ানক, এইসকল টিউটোরিয়ালের মাধ্যমে শিখে আমার কাছে একটা জব কিংবা কাজ দেওয়ার জন্য ইনবক্স করেছেন এরকম ৫০/৬০ জনের উপর আছেন।

আরো দেখুন:ওয়েব ডিজাইন কি?

একজন কাজ চাইলে প্রশ্ন করি,
-আপনি কি জানেন?
> ভাই, আমি সব জানি। কি করতে হবে বলেন।
-হমম, সবটার মধ্যে কোনটা সবচেয়ে ভালো জানেন?
>সবই মোটামুটি জানি, ভাই কি করতে হবে, আমাকে বলেন, আমি করে দিবো।
এধরণের কথায় অযথা সময় নষ্ট না করে, রিপ্লে না দিয়ে কাজ করি। কেউ যদি বলে আমি কম্পিউটারের সব জানি, একজন এক্সপার্টমাত্রই বুঝবেন, উনি কতটুকু জানেন। এই ব্যাপারটা ফ্রিল্যান্সিং ইন্টারভিউয়ের ক্ষেত্রেও প্রযোজ্য। ক্লায়েন্টকে এধরনের কথা না বলে নিদির্ষ্ট কিছু কথা বলুন, যেটা আপনি আসলেই ভালোভাবে জানেন এবং কাজ করেছেন।
মাঝে মাঝে বেশি বিরক্ত না হলে প্রশ্ন চালিয়ে যাই..

আরো দেখুন:ওয়েব ডিজাইন কেন শিখবেন?

-আপনি ওয়েব ডিজাইন জানেন?
> ভাই, আমি এইচটিএমএল জানি।
-এইচটিএমএল দিয়ে তো পুরো একটা ওয়েবসাইট তৈরী করা অসম্ভব সিএসএস জানেন?
>মোটামুটি ভাই।
– এইচটিএমএল কি?
> হাইপার টেক্স মার্কআপ লাংগুয়েজ।

আরো দেখুন: কিভাবে ওয়েব ডিজাইনার হিসাবে ক্যারিয়ার শুরু করবেন-

-হাইপারটেক্স কি? (নো এন্সার)। মার্কআপ ল্যাংগুয়েজ এটাকে কেন বলা হয়েছে?
> ভাই আমি করে দিতে পারবো, আসলে এইভাবে জানি না।
-(আর বাড়তি কোন প্রশ্ন করার প্রয়োজন মনে করিনি) ওকে, “এক্স” ভাই, যেটি শিখবেন, আগাগোড়া খাবেন? প্রশ্ন করবেন, কেন হয়েছে? কিভাবে হয়েছে, আর কি কি হতে পারতো? এন্সার দেওয়ার জন্য সাথে মামা তো আছেই.. ঠিক আছে, আমি পরে আপনাকে জানাবো, ধন্যবাদ।
এই হল আমাদের শেখার অবস্থা।

আরো দেখুন:ওয়েব ডিজাইনের চাহিদা

আমাদের গতানুগতিক শিক্ষা ব্যবস্থার অনেকেই বিরোধী তার মূল কারণ হলো, এখানে তত্ত্বীয় জ্ঞানটাই বেশি। আসলে এটা তত্ত্বীয় জ্ঞান নয়, এটাকে বলতে পারেন, উক্ত এটি ভালোভাবে ফুটিয়ে তোলার জন্য আলোচনা। তাই যার শিখবেন, উনাদের প্রাকটিক্যালের পাশাপাশি উক্ত বিষয় কেন শিখছেন? কিভাবে কাজে লাগাবেন? কতটুকু শিখেছেন? আর কি কি বাকি আছে? এই প্রশ্নগুলোর উত্তরটাও জানবেন। তাতেই আপনি সত্যিকারভাবে নিজেকে মুল্যায়ন করে এগিয়ে যেতে পারবেন। তবে হ্যাঁ কিছু কিছু ব্যতিক্রম আছে, যেমন টিকটিউন্সে গুনগত মানের কয়েকটি চেইনটিউন আছে। তাছাড়া নতুন করে udemy.com এর মতই বাংলাদেশে ইশিখন.কম নামে একটি সাইট হয়েছে। উনাদের শিক্ষকদের নীতিমালায় টিউটোরিয়াল তৈরীর যেসকল শর্ত দেওয়া হয়েছে, সেগুলো যদি বাস্তবে প্রনয়ন হয়, তাহলে তরুণ প্রজন্ম সত্যিই শিখে কিছু করতে কিংবা কিছু হতে পারবেন।  আমি মনে করি সবাইকে টিউটোরিয়াল তৈরীতে উক্ত শর্তগুলো মানা উচিত।

আরো দেখুন:ওয়েব ডিজাইন জানতে হলে কি কি শিখতে হবে?

আরো দেখুন:ওয়েব ডিজাইনের চাহিদা

আরো দেখুন: কিভাবে ওয়েব ডিজাইনার হিসাবে ক্যারিয়ার শুরু করবেন-

আরো দেখুন:ওয়েব ডিজাইন কেন শিখবেন?

আরো দেখুন:ওয়েব ডিজাইন কি?

আরো দেখুন:ওয়েব ডিজাইন কি? কিভাবে শিখবেন ওয়েব ডিজাইন?

আরো দেখুন:আসলেই কি আপনি ওয়েব ডিজাইন জানেন?

   
   

0 responses on "আসলেই কি আপনি ওয়েব ডিজাইন জানেন?"

Leave a Message

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

eShikhon Community
top
© eShikhon.com 2015-2022. All Right Reserved