আবারো শুরু হয়েছে প্রো-অফার! নামমাত্র মূল্যে ফ্রিল্যান্সিং কোর্স করুন ঘরে বসেই। বিস্তারিত

Pay with:

উইন্ডোজ হালনাগাদ নিয়ে ভুয়া ইমেইল

‘বিনা মূল্যে আসল উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম ডাউনলোড’ সংক্রান্ত ভুয়া মেইল পাঠাচ্ছে সাইবার দুর্বৃত্তরা। এ ধরনের মেইল আসা লিংকে ক্লিক করা ও অ্যাটাচমেন্ট ডাউনলোড করা থেকে সাবধান হওয়ার পরামর্শ দিয়েছেন সাইবার বিশেষজ্ঞরা।
মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান সিসকো সিস্টেমসের প্রযুক্তি গবেষকেরা সতর্ক করে বলেছেন, উইন্ডোজ ১০ হালনাগাদ নিয়ে হ্যাকারদের পাঠানো ভুয়া ইমেইলের ভেতর ‘র‍্যানসমওয়্যার’ নামের ক্ষতিকর প্রোগ্রাম রয়েছে। এ ধরনের মেইল খোলা হলে কম্পিউটারে থাকা তথ্য ‘লক’ হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। র‍্যানসমওয়্যার ব্যবহার করে কম্পিউটারের বিভিন্ন ফাইল ‘লক’ করে তা ছাড়িয়ে নেওয়ার জন্য অর্থ দাবি করে হ্যাকাররা।
সিসকোর গবেষকেরা বলছেন, যে ভুয়া মেইলে উইন্ডোজ ১০ বিনা মূল্যে ডাউনলোড করার প্রলোভন দেখানো হচ্ছে সেগুলো দেখতে মাইক্রোসফটের পাঠানো অফিশিয়াল নোটিফিকেশনের মতো হলেও তাতে কিছু শব্দ, বানানে পার্থক্য রয়েছে।
মাইক্রোসফট কর্তৃপক্ষপরামর্শ দিয়ে বলেছে, উইন্ডোজ হালনাগাদের জন্য তারা অফিশিয়ালি কোনো মেইল পাঠাচ্ছে না বরং ইন্টারনেট চালু থাকলে কম্পিউটার স্ক্রিনে একটি নোটিশ দেখা যাবে। তাই মেইলে এ সংক্রান্ত কোনো বার্তা আসলে বা কোনো অ্যাটাচমেন্ট আসলে তাতে ক্লিক করা থেকে বিরত থাকার পরামর্শই দিচ্ছেন গবেষকেরা।
২৯ জুলাই আনুষ্ঠানিকভাবে উইন্ডোজ ১০ উন্মুক্ত করেছে মাইক্রোসফট। আসল উইন্ডোজ ৭,৮ ও ৮.১ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীরা বিনা মূল্যে উইন্ডোজ ১০ হালনাগাদ করে নিতে পারবেন। পাইরেটেড উইন্ডোজের জন্য কোনো হালনাগাদ সুবিধা দিচ্ছে না প্রতিষ্ঠানটি।

মাইক্রোসফট কর্তৃপক্ষজানিয়েছে, যে পিসি উইন্ডোজ হালনাগাদ পাওয়ার আওতায় আসবে তার স্ক্রিনে একটি বার্তা দেখানো হবে। এটি ডাউনলোড করতে স্ক্রিনের উইন্ডোজ লোগো বা স্টার্ট বাটনে ক্লিক করতে হবে। এখান থেকে ‘রিজার্ভ ইয়োর ফ্রি আপগ্রেড’ অপশনে যেতে হবে। রিজার্ভেশন নিশ্চিত করতে লাইভ বা আউটলুক মেইল অ্যাকাউন্ট দিতে হবে। হালনাগাদ হয়ে গেলে একটি নোটিফিকেশন দেখে তা নিশ্চিত হওয়া যাবে। এক বছরের মধ্যে যেকোনো সময় এটি বিনা মূল্যে ডাউনলোড করে নেওয়া যাবে। ডাউনলোড করার জন্য মাইক্রোসফট কোনো অর্থ দাবি করে না। (সিসকো ব্লগ
   
   

0 responses on "উইন্ডোজ হালনাগাদ নিয়ে ভুয়া ইমেইল"

Leave a Message

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

eShikhon Community
top
© eShikhon.com 2015-2022. All Right Reserved