আবারো শুরু হয়েছে প্রো-অফার! নামমাত্র মূল্যে ফ্রিল্যান্সিং কোর্স করুন ঘরে বসেই। বিস্তারিত

Pay with:

এইচএসসি ২০১৬ ফলাফল প্রকাশিত হবে ১৮ আগস্টে, দেখে নিন কিভাবে এইচএসসি ফলাফল দেখবেন

এ বছরের উচ্চ মাধ্যমিক বা এইচএসসি(HSC) বা উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল আগামী ১৮ আগস্ট বৃহস্পতিবারে প্রকাশিত হবে বলে ইশিখন.কম বিভিন্ন মিডিয়ার মাধ্যমে নিশ্চিত হয়। প্রথম আলোতে দেওয়া এই প্রতিবেদনে বলা হয়:

“চলতি বছরের উচ্চমাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি(HSC) বা উচ্চ মাধ্যমিক) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে ১৮ আগস্ট। আজ সোমবার বিকেলে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রথম আলোকে এ তথ্য জানিয়েছেন।

 

গত ৩ এপ্রিল এই পরীক্ষা শুরু হয়েছিল। শেষ হয় জুন মাসে। আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে এবার পরীক্ষার্থী ছিল ১২ লাখের বেশি।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, ১৮ আগস্ট সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের অনুলিপি তুলে দেওয়া হবে। এরপর শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফল তুলে ধরা হবে। এর পরপরই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ফল প্রকাশ করা হবে।”

ইশিখন.কম বরাবরের মতই সকল পরীক্ষার ফলাফল, কিভাবে মোবাইলে ফলাফল পাবেন, কিভাবে দ্রুত ফলাফল পেতে পারেন, বিভিন্ন বিভাগ ভিত্তিক ফলাফল প্রদান করে আসছে। এবারো আমরা আপনাদের জন্য সেই আয়োজনের ধারাবাহিকতা ধরে রেখেছি।

অনলাইনে এইচএসসি(HSC) বা উচ্চ মাধ্যমিক ২০১৬ ফলাফল পাওয়ার উপায়ঃ পরীক্ষার্থীগণ শিক্ষা বোর্ডসমূহের ওয়েবসাইট www.educationboardresults.gov.bd এবং সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে ফল সংগ্রহ করতে পারবেন। তাছাড়া নিচের বক্স থেকেও সরাসরি ফলাফল দেখা যাবে।

অনলাইনে এইচএসসি(HSC) বা উচ্চ মাধ্যমিক / সমমান পরীক্ষার ফলাফল (HSC Result 2016 Bangladesh) দেখা যাবে এখানে

এইচএসসি(HSC) বা উচ্চ মাধ্যমিক ফলাফল ২০১৬” href=”http://www.educationboardresults.gov.bd/lite/index.php” target=”MIchael” rel=”nofollow”>
ফলাফল প্রকাশের পর পর সার্ভার এর উপর অতিরিক্ত চাপ পরার কারণে উপরের বক্স থেকে ফলাফল দেখতে সমস্যা হতে পারে।

মোবাইলে ফলাফল জানার উপায়ঃ যে কোনো মোবাইল থেকে SMSের মাধ্যমে ফল পেতে মেসেজ অপশনে গিয়ে HSC অথবা Alim লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

উদাহরণ:

সাধারণ বোর্ডের ক্ষেত্রে HSC DHA 123456 2015

মাদ্রাসা বোর্ডের জন্য Alim MAD 123456 2015

এবং কারিগরি শিক্ষা বোর্ডের জন্য HSC TEC 123456 2015

লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

এবারের পরীক্ষার্থী সংখ্যাঃ এ বছরের এইচএসসি(HSC) বা উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এ পরীক্ষায় অংশ নেয় ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন পরীক্ষার্থী। গত বছরের তুলনায় এবার ১ লাখ ৪৪ হাজার ৭৪৪ জন বেশি ছিলো। মোট অংশ নেয়া পরীক্ষার্থীর মধ্যে শিক্ষার্থী রয়েছেন ৬ লাখ ৫৪ হাজার ১১৪ জন ও ছাত্রী ৫ লাখ ৬৪ হাজার ৫১৪ জন।

এর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ছিল ৯ লাখ ৬১ হাজার ৭০২ জন। অনিয়মিত ২ লাখ ৪৬ হাজার ৩১৪ জন। অনিয়মিতদের মধ্যে এক বিষয়ে ১ লাখ ৪৭ হাজার ১০০ জন, দুই বিষয়ে ৫১ হাজার ৭৭২ জন ও সব বিষয়ে ৪৭ হাজার ৫১৪ জন পরীক্ষার্থী অংশ নেয়। আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি(HSC) বা উচ্চ মাধ্যমিকতে ১০ লাখ ২০ হাজার ১০৯ জন, মাদরাসা বোর্ডের অধীনে আলিমে ৯১ হাজার ৫৯১ জন, কারিগরি বোর্ডের অধীনে এক লাখ ২ হাজার ১৩২ জন ও ডিআইবিএসে (ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ) ৪ হাজার ৭৯৬ জন শিক্ষার্থী অংশ নিয়েছে।

এবার ৮ হাজার ৫৩৩টি প্রতিষ্ঠানে ২ হাজার ৪৫২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছ। বিদেশে সাতটি কেন্দ্রে অংশ নিয়েছে ২৬২ জন পরীক্ষার্থী।

   
   

0 responses on "এইচএসসি ২০১৬ ফলাফল প্রকাশিত হবে ১৮ আগস্টে, দেখে নিন কিভাবে এইচএসসি ফলাফল দেখবেন"

Leave a Message

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

eShikhon Community
top
© eShikhon.com 2015-2022. All Right Reserved