আবারো শুরু হয়েছে প্রো-অফার! নামমাত্র মূল্যে ফ্রিল্যান্সিং কোর্স করুন ঘরে বসেই। বিস্তারিত

Pay with:

এলেক্সার যতো কথা

অন্যান্যদের মত ব্লগিং কে যদিও পেশা হিসাবে কখনই দেখি নাই, কিন্তু তার পরেও নিজের একটি ব্লগকে সবসময় নার্সিং করে যাচ্ছি শুধুই মনের আনন্দে। আর এই আনন্দকে ধরতে গিয়ে অন্যদের মত আমিও চাই আমার ব্লগটিও যেন সবার মত জনপ্রিয় হয়। কিন্তু জনপ্রিয় করা কি সহজ কথা? এর জন্য অনেক মেধা ও শ্রম দিতে হয় যেটি আমার দেয়া হয়ে উঠে না। কিন্তু, কিছুদিন আগে ফায়ারফক্স ব্রাউজারের জন্য ইন্সটল করা SearchStatus প্লাগিন্সটির যথেষ্ট উপকারিতাই পেয়ে আসছি। এটা একই সঙ্গে গুগল পেজ রেংঙ্ক এবং এলেক্সা রেংক এর জন্য যথেষ্ট ভুমিকা রাখে।
উপরের ইমেজটি আমার ফায়ারফক্স ব্রাউজারের নিচের ডান পার্শ্ব থেকে ক্যাপচার করা। ওয়েব সাইট পরিবর্তনের সাথে সাথে গুগল পেজ রেংঙ্ক এবং এলেক্সা রেংক এরও পরিবর্তন হয়। যদিও প্লাগিন্সটি ব্যবহারের প্রথম দিকে আমি তেমন গুরুপ্ত দিতাম না কিন্তু আসতে আসেত বুঝতে পারলাম এর প্রয়োজনীয়তা। প্রতিটি সাইট ভিজিটের সাথে সাথে যেখানে আপনি ততক্ষানিক বুঝতে পাচ্ছেন কোন সাইটি আপনার কাছে গুরুপ্তপূর্ণ হতে পারে এবং কেন সেই সাইটটি গুগল পেজ রেংকে এবং এলেক্সাতে স্থান করে নিয়েছে। গুগল পেজ রেংঙ্ক এবং এলেক্সা রেংক বার দুটি যতই পূর্ন হবে বুঝতে হবে সেই সাইটি ততই জনপ্রিয়।
এলেক্সা নিয়ে শুরু করার পূবে আপনি যদি পেজ রেংক সম্পর্কে তেমন না জেনে থাকেন তবে উইকিপিডিয়া’র এই লিঙ্ক থেকে পড়ে আসুন একবার।
এলেক্সা:
১৯৯৬ সালে এলেক্সা প্রতিষ্ঠিত হয়। এলেক্সা ইন্টারনেটে তার ব্যবহারকারীদের উন্নতি কল্পে স্থায়ীভাবে কিছু কর্মসূচী শুরু থেকেই হাতে নেয় যেটি এখনও বহাল আছে। প্রতিষ্ঠার পর থেকে এলেক্সা এর টুলবার মিলিয়ন বারেরও বেশি বার ডাউনলোড করা হয়েছে, এবং সেই থেকে আজ অবধি বিশ্বের মধ্যে সবচেয়ে বড় ওয়েব ক্রিউল। এবং প্রতিনিয়তই প্রতি মুহুর্তে ইউজারদের ডাটা’র উন্নয়ন করে চলছে।
অন্যান্য সার্ভিসের সাথে Alexa.com – এ একটি সার্চ ইঞ্জিন, একটি ডিরেক্টরি এবং একটি টুলবার রয়েছে। এর আরো একটি সার্ভিস রয়েছে যেটি, এলেক্সা ট্রাফিক রেংকিং নামে পরিচিত (Alexa.com এর নেভিগেশ মেন্যু থেকে Site Info), যেটাকে কেন্দ্র করে আমরা এলেক্সাতে প্রবেশ করি যেকোন সাইটের ইনফো নিতে। এখানে আমি যে কোন সাইট এর ঠিকানা ইনপুর করতে পারেন এবং এন্টার প্রেসের মাধমে এলেক্সা আপনাকে সেই ডোমেনইনের বর্তমান রেংক সহ সকল তথ্য আপনার সামনে প্রদর্শন করবে।
উপরের এলেক্সা’র নীল রঙের স্নাপশটটি দ্বারা এলেক্সা-তে একটি সাইটের সম্পূর্ন তথ্য প্রকাশ করে। যেখানে, প্রতিটি অনলাইন ওয়েব সাইটের হিস্টোরী গ্রাফ হিসাবে জমা রাখে যেগুলো এলেক্সা এর সংস্পর্শের এসেছে। এলেক্সা এর অন্তর্ভুক্ত প্রতিটি সাইটের একটি করে ইউনিক রেংক আছে এবং সবচেয়ে কম রেংক-টাই বেষ্ট সাইট। সবচেয়ে মজার ব্যপার হল সেই সাইটি এলেক্সা পঞ্জিকাতে পরবর্তী তিন মাস অবস্থান করবে।
এখন দেখুন কিভাবে এলেক্সা তাদের সেবাগুলো আমাদেরকে দিয়ে যাচ্ছে:
এলেক্সা ট্রাফিক রেংক কি?
এলেক্সা ট্রাফিক রেংকটি নির্ধারিত হয় এলেক্সা কোয়াটার্লি(৩ মাস) পঞ্জিকার সময় অনুযায়ী। যেখানে, মিলিয়ন পরিমান ব্যবহারকারী এলেক্সা টুলবার ব্যবহার করে বিভিন্ন সাইটে ভিজিট করে। প্রথমত, এলেক্সা প্রত্যেহ প্রতিটি সাইটের পেজভিউ হিসাব করে। এলেক্সা রেংক প্রধানত নির্ভর করে আপনার সাইটে কোথায় থেকে বা কোন উৎস থেকে ভিজিটর আসছে এবং তারা কি পরিমান সময় আপনার সাইটে কাটাচ্ছে ও সাথে সাথে এক পেজ থেকে আরে পেজে যাচ্ছে কিনা বা পেজ ভিউ হচ্ছে কি না। বলে রাখা ভাল পেজ ভিউ বাড়ানোর জন্য ইন্টারনাল লিঙ্কিং গুরুপ্তপূর্ন ভুমিকা রাখে। এলেক্সা কোয়াটার্লি(৩ মাস) পঞ্জিকার সময় পার হবার সাথে সাথে আপনার সাইটের রেংক-ও পরিবর্তন হতে পারে (বাড়তেও পারে আবার কমতেও পারে)। উদাহরন স্বরূপ: ধরুন, জুলাই ১ তারিখে আপনার সাইটের রেংক যেটি প্রদর্শন করছে সেটি বছরের প্রথম কোয়াটার এ ছিল এক রকম এবং দ্বিতীয় কোয়াটার এ এক রকম।
এলেক্সার প্রতিটি সেবা সম্পর্কে বর্ননা করা সময় এবং ক্ষমতা আমার নাই। যদি আপনাদরে ইচ্ছুক হয়ে থাকেন তবে এলেক্সা এর সব সেবাগুলো সম্পর্কে জানতে এখানে ভিজিট করতে পারেন।
এলেক্সা টুলবার:
উপরের বর্ননা অনুসারে বলা যায়, এলেক্সা তার টুলবার ব্যবহারকারীদের ডাটা গুলোকে ব্যবহার করেই এক একটি সাইটের জন্য স্টাটিকস রেকর্ড করে। যদি আপনি Alexa traffic rankings help page টি পড়ে থাকেন তবে বুঝতে পারবেন যে, এলেক্সা সবসময় তার জনপ্রিয় সাইট গুলো ডাটা অতি দ্রূত এবং নির্ভুল ভাবে পড়ে, অন্যদিকে কম রেংক এর সাইটগুলো(১০০,০০০ এর উপরের) ডাটা হয়তো ঠিকভাবে পড়ে কিনা সন্দিহান।
ব্যক্তিগতভাবে আমি কখনও এলেক্সা টুলবার ব্যবহার করি নাই। কারন এলেক্সা সব সাইটের ইনফো সমানভাবে স্টোর করে না, এটা অনেকের মত আমারও একটিই সন্দেহ মাত্র। কিন্তু, এখন যতটুকু মনে করি, এলেক্সা বা এলেক্সা রেংক পাবলিক একটি সাইটের তথ্যের জন্য অনেকটা সাহায্যকারী যেটি বলার অপেক্ষা রাখে না আর আপনার সাইটের রেংক রাড়াতে এলেক্সা টুলবার অনেক ভূমিকা রাখে।
এলেক্সারেংক বনাম গুগল পেজরেংক:
আমরা জানি যে, একটি সাইটের পেজ রেংক বাড়ানো যায় যদি সেই সাইটের সাথে হাই রেংক এর অন্য কিছু সাইটের লিঙ্কিং থাকে। উদাহরন স্বরুপ: মনে কর, আপনি একটি পেজ রেংক ৭ অথবা ৮ এর মালিক। এখন আপনার অন্য একটি সাইটের(যেটার তেমন রেংক নাই) সাথে রেঙ্কিং সাইটকে লিঙ্ক করে দিন। কিছুদিন পর দেখেন কিছুটা হলেও উন্নতি বা ভাল রেংক চলে এসেছে সেই সাইটের। ব্যক্তিগতভাবে আমদের বেশির ভাগই যারা একটু হলেও ব্লগ এর সাথে জড়িত আছি বা নিজের একটি ব্লগ আছে, তারা নিজের সাইটের ট্রাফিক উন্নতির ব্যপারে মাথা ঘামাইনা। কিন্তু, যখনই অন্যের সাইট নিয়ে কথা হয় বা একটি সাইট বিক্রয় হবে বলে শুনতে পারি তার রেংক কত, কত ভিজিটর দৈনিক ইত্যাদি নিয়ে আলোচনায় মেতে উঠি। আসলে মূল বিষয় হল, দেশীয় একটা রেওয়াজ অনুযায়ী আমরা সবাই এলেক্সা রেংককেই বেশি গুরুপ্ত দেই।
অন্যদিকে এলেক্সা-তে, একটা জিনিস আমি যতটুকু জানি, প্রকৃত পক্ষে এলেক্সা রেঙ্কিং হয় সরাসরি ট্রাফিক ভিজিটের সংখ্যা উপরে। পেজরেংক এর মত ইন্টারনাল লিঙ্কিং দিয়ে নয়। যে সাইটে যত বেশি ভিজিটর তার রেংক এলেক্সাতে তত উপরে। এলেক্সা সাইট থেকে আপনি জানতে পারবেন যে কোন কি-ওয়ার্ড এর সার্চ করে আপনার সাইটে বেশি ভিজিটর আসছে। কোন দেশ, কত থেকে কত বয়সের ভিজিটর আপনার সাইটে আসছি ইত্যাদি। কিন্তু গুগল পেজ রেংক এ এসবের কিছুই জানতে পারবেন না। আপনি কোন হাই পেজ রেংক সাইট থেকে ইন্টারনাল লিঙ্ক এর মাধ্যমে ভিজিট করে অন্র সাইটে এসে দেখেন যে সেই সাইটের এলেক্সা রেংক ভাল না, তবে বুঝতে হবে সবই ইন্টারনাল লিঙ্ক এর মাধ্যমে ট্রাফিক বাড়ানো হচেছ। আর যদি এলক্সা এবং গুগুল পেজ রেংক দুইটিই ভাল থাকে তবে বুঝতে হবে সাইট অনেক জনপ্রিয় এবং তথ্যসমৃধ্য। উৎকৃষ্ট উদাহরন হিসাবে: “বিজ্ঞান প্রযুক্তি এবং টেকটিউনস”।
এলেক্সা রেংক কি আসলেই গুরুপ্তপূর্ণ?
উপরের আলোচনা থেকেই বুঝা যাচ্ছে, এলেক্সা রেংক এর প্রয়োজনীয়তা। অবশ্যই আমার থেকেও অনেকে আরো ভালো অভিজ্ঞতা সম্পন্ন আছেন এলেক্সা নিয়ে। তবে, আমরা গুগল পেজ রেংক নিয়ে যতটা মাতামাতি করি এবং এর উন্নয়নকল্পে কাজ করি ঠিক তেমনটি এলেক্সা রেংক এ ক্ষেত্রেও করাটা জরুরী। কারন আপনার সাইটের জন্য দুই ক্যাটাগরির রেংক অনেক গুরুপ্ত রাখে।


SearchStatus প্লাগিন্সটি ব্যবহারের পর এর থেকে যতটা সুবিধা পেয়ে চলছি, তাই আমি বলবো যারা এসইও নিয়ে কাজ করছেন তারা প্লাগিন্সটি একবার ব্যবহার করেই দেখুন। ব্যবহারে ইচ্ছুক থাকলে প্লাগিন্সটি এখানে থেকে ডাউনলোড করতে পারেন এবং এর ব্যবহার জানতে সার্চস্ট্যাটাসঃ ফায়ারফক্স এসইও এক্সটেনশন পোষ্টটি ফলো কর
এলেক্সা নিয়ে যতটুকু জানি ততটুকুই শেয়ার করলাম আমার ক্ষুদ্র জ্ঞান থেকে। আপনাদের জানা মতে হয়তো কোথায় ভুল হলেও হতে পারে। আপনাদের মূল্যবান মন্তব্যে জানাবেন আশা করি।
(collected)

   
   

0 responses on "এলেক্সার যতো কথা"

Leave a Message

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

eShikhon Community
top
© eShikhon.com 2015-2022. All Right Reserved