আবারো শুরু হয়েছে প্রো-অফার! নামমাত্র মূল্যে ফ্রিল্যান্সিং কোর্স করুন ঘরে বসেই। বিস্তারিত

Pay with:

ওয়েব ডেভেলপমেন্ট শুরু করতে ৫টি সবোর্ত্তম টিউটোরিয়াল

আপনি হয়ত নিজের কম্পানির কিংবা প্রফেশন হিসেবে ওয়েব ডিজাইনকে বেঁচে নিতে চান। অথবা প্রবেশ করতে চান ওয়েব ডেভেলপমেন্ট এর দুনিয়ায় আর তার জন্য মনে মনে খুঁজছেন কিভাবে শুরু করবেন? 🙂
যাই হোক, আমরা আপনাকে সহযোগীতা করার জন্য অনলাইন থেকে কিছু রিসোর্স খুঁজে বের করেছি, যাত করে আপনি এগুলো থেকে শুরু করতে পারেন।
ইশিখন এর ট্রেনিং এ যারা অংশ নিতে পারবেন না, কিংবা ডিভিডি টিউটোরিয়াল সংগ্রহ করতে পারবেন না, তারা এই রিসোর্সগুলো থেকে শিখতে পারেন।
এখানে ১০টি ওয়েব ডেভেলপমেন্ট এর টিউটোরিয়াল দেওয়া হলো যাত আপনি শুরু করতে পারেন।

  1. Codecademy

এটা ভার্সিটি কোর্সের মতই, কোথায় কখন ক্লাস হবে, আপনি নিজেই সেটা নিয়ন্ত্রন  করবেন। 😉  এখানে আপনি এইচটিএমএল এবং সিএসএস দিয়ে শুরু করে পর্যায়ক্রমে একাধিক প্রজেক্ট প্রাকটিজ করবেন, এরপর যখন এতে পরিপূর্ণ দক্ষতা অর্জন করবেন তখন আরো স্পেশাল কোর্স যেমন:পিএইচপি, জেকুয়েরী, পাইথন ইত্যাদি শিখতে পারবেন।

  1. 2.   HTML Dog’s Beginning HTML Guide 

এখানকার টিউটোরিয়ালসমুহ কোডএকাডেমী থেকে কিছুটা কম উজ্বল্য কিন্তু কার্যকরী। তবে এইচটিএমএল ডগ অধিকতর সহজবোধ্য।আপনি যদি সিএসএস এবং জাভাস্ক্রিপ্ট শিখতে আগ্রহী হন, তাদের সেগুলোর জন্যও বিগিনার গাইড রয়েছে।

  1. 3.   Ruby on Rails Tutorial 

ওয়েব ডেভেলপমেন্ট এর অন্যতম একটি জনপ্রিয় ফ্রেমওয়ার্ক হলো রুবি অন রেইলস।নামে ভিন্ন হলেও পাওয়ার বেইজক্যাম্প, টুইটার এবং গিটহাব এর উপর ভিত্তি করে তৈরী। আপনি যদি নিজস্ব চমকপ্রদ ওয়েব এপ তৈরী করতে আগ্রহী হন, তাহলে মাইকেল হার্টল এর রুবি অন রেইল বইটি সংগ্রহ করতে পারেন। এখানে আপনি ওয়েব এপলিক্যাশনের অনেক খুঁটিনাটি বিষয়ও জানতে পারবেন।
4. Mozilla Developer Network
ফায়ারফক্স ব্রাউজারের ভাবনা থেকে এই সহায়ক টিউটোরিয়ালগুলো পাওয়া যায়। এতে শুরু থেকে এডভান্স সবার জন্য এইচটিএমএল, সিএসএস, এবং জাভাস্ক্রিপ্ট এর উপর গুরুত্ব দেওয়া হয়েছে।

5. PHP 101 for the Absolute Beginner
এই জনপ্রিয় স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজটি শুধু ফ্লাশ ওয়েবই নয়, এটা অনেকদিন ধরেই সার্ভার সাইড প্রোগ্রামিং এর জন্য অনেক ওয়েবসাইটে ব্যবহৃত হয়ে আসছে।আপনি যদি এখান থেকে শেখা শুরু করতে চান তবে জেন্ড এর ফ্রি টিউটোরিয়াল দিয়ে শুরু করতে পারেন।
এ সকল সাইটের টিউটোরিয়ালসমুহ ইংরেজী ভাষায়, গুগল ট্রান্সলেটরের মাধ্যমে আপনি ট্রান্সলেট করে বুঝতে পারবেন। এছাড়াও বাংলায় রয়েছে অনেক ভিডিও টিউটোরিয়াল রিসোর্স, ইউটিউব সার্চ করলে এ রকম অনেক টিউটোরিয়াল পাওয়া যাবে। ওয়েব ডিজাইন, গ্রাফিক্স ডিজাইন, এসইও এবং ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট এর উপর আমাদেরও বাংলায় টিউটোরিয়াল রয়েছে, আমাদের ইউটিউব চ্যানেল থেকে এ সকল ভিডিও ডাউনলোড এবং দেখতে পারবেন।

   
   

0 responses on "ওয়েব ডেভেলপমেন্ট শুরু করতে ৫টি সবোর্ত্তম টিউটোরিয়াল"

Leave a Message

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

eShikhon Community
top
© eShikhon.com 2015-2022. All Right Reserved