আবারো শুরু হয়েছে প্রো-অফার! নামমাত্র মূল্যে ফ্রিল্যান্সিং কোর্স করুন ঘরে বসেই। বিস্তারিত

Pay with:

কিছু বাংলা এনএসআই-ANSI এবং ইউনিকোড Unicode ফন্ট সংগ্রহ

বাংলা লেখার ক্ষেত্রে কিংবা পিডিএফ বইয়ের ক্ষেত্রে অনেক সময় ফন্টের জন্য লেখাগুলো দেখা যায় না। তাছাড়া বিভিন্ন পিডিএফ এর ইবুকে বিভিন্ন রকম ফন্টে করা। তবে এটা বড় সমস্যা হয় মুলত এনএসআই ফন্টের বেলায়।

এনএসআই-ANSI কি?

সহজে বোঝার জন্য বলি, বিজয়ে লিখতে কিংবা এমএস ওয়ার্ড ফাইলে কোন বাংলা লেখা লিখতে হলে আমাদের SutonyMJ কিংবা অন্য যেকোন বাংলা লেখা সিলেক্ট/বাছাই করে দিতে হয়। তখন উক্ত ফন্টটির নকশা যেমন করা থাকে, আমাদের লেখার অক্ষরগুলোও উক্ত স্টাইল হয়ে যায়। SutonyMJ বহুল পরিচিত বাংলা ফন্ট। এটি ছাড়াও আপনি যেকোন ফন্ট বাছাই করে দিলে উক্ত ফন্টের যেরকম নকশা করা থাকে, তা নিয়ে নেয়। এটাকে বলা হয় এনএসআই-ANSI

 

ইউনিকোড -Unicode কি?

ইউনিকোড হল মুলত প্রোগ্রামিং কিংবা যেকোন ওয়েবপেইজে এমন একটি কোড যেখানে কোন ফন্ট বাছাই করা ছাড়াই আমরা যেকোন জায়গায় বাংলা লিখতে পারি। যেমন, আমি এখন ইশিখন.কম এ বাংলা লিখছি। কোন ফন্ট সেটআপ বা ইন্সটল না থাকলেও লিখতে পারছি।
ইউনিকোডের সুবিধা হল, আপনার কম্পিউটারে ফন্ট সেট-আপ না থাকলেও আপনি উক্ত লেখাগুলো ফেসবুক, ইশিখন.কম কিংবা যেকোন ওয়েবসাইটে মোবাইল বা কম্পিউটার থেকে সহজে দেখতে পারবেন এবং যেকোন জায়গায় লিখতে পারবেন। বর্তমানে যেকোন সফ্টওয়্যার, কম্পিউটার, ল্যাপটপ, সকল প্রকার মোবাইল ইউনিকোড লেখা সাপোর্ট করে।
ইউনিকোডের জন্য বর্তমানে কম্পিউটারে জনপ্রিয় হল অভ্র, মোবাইলে জনপ্রিয় রিদমিক,  তারপরই রয়েছে, মুস্তফা জাব্বার স্যারের বর্তমান বিজয়।
ইউনিকোডে আরেকটি সুবিধা হল এখানে আপনি ফনেটিক লিখতে পারেন। ফনেটিক এর মানে হল, ইংরেজীতে যেটি লিখবেন সেটা বাংলা হয়ে যাবে। তবে বর্তমানে প্রচলিত বেশিরভাগ ইবুকই এনএসআই-ANSI এ করা। যার ফলে যখন কোন বই সরাসরি পিডিএফ এর টেক্স ফরম্যাটে পড়া হয় তখন বেশিরভাগ ক্ষেত্রেই ফন্ট মিসিং জাতীয় সমস্যায় পড়তে হয়। তবে ইমেজ ফরম্যাটে যেহেতু ইমেজ তাই ফন্ট সর্ম্পকিত সমস্যা হয় না। এজন্য বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পিডিএফগুলো টেক্সট এর পরিবর্তে ইমেজ করে দেওয়া হয়।
তবে ইমেজ পিডিএফ এর ক্ষেত্রে অসুবিধা হলো এটা রেজুলেশন কম, জুম করলে ফেটে যায় এবং ইমেজ পিডিএফ এর সাইজ টেক্সট এর চেয়ে কয়েকগুণ সাইজ বেশি হয়। টেক্সট পিডিএফ এর ফন্ট সর্ম্পকিত সমস্যা দুরকরণের জন্য এখানে কমন এবং অতি প্রয়োজনীয় কিছু ক্লাসিক বাংলা ফন্টের লিস্ট দেওয়া হয়।
নিচে ডাউনলোড লিংক পাবেন।

নিচে কিছু বাংলা ফন্ট এর লিস্ট দেওয়া হল:

Kalpurush BenSenHandwriting solaimanlipi
Kalpurush ANSI Nikosh rupali
Siyam Rupali NikoshBAN ekushey_lohit
Siyam Rupali ANSI NikoshGrameen ekushey_sharifa
AponaLohit NikoshLight ekushey-punarbhaba
SolaimanLipi NikoshLightBan ekushey_sumit
Bangla Akaash ekushey-durga
AdorshoLipi Mitra Mono ekushey_Saraswatii
Bensen Sagar ekushey_puja
Lohit Mukti narrow ekushey_azad
Mukti ekushey-bangla ekushey_godhuli
ekushey_mohua ekushey-kolom lal-sabuj-normal
amar-bangla ekushey-sumon lal-salu
amar-desh ghorautra sornaly
bangla-kolom lal-sabuj mukto
buriganga ananta shimanto

ফন্ট সমুহ ডাউনলোড করতে এখানে ক্লিক কর
বাংলা ফনেটিক বা ইউনিকোড এর জনপ্রিয় সফ্টওয়্যার অভ্র Avro ডাউনলোড করতে : Download Bangla Software Avro Latest Version

   
   
August 7, 2013 | 9 years আগে

13 responses on "কিছু বাংলা এনএসআই-ANSI এবং ইউনিকোড Unicode ফন্ট সংগ্রহ"

Leave a Message

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

eShikhon Community
top
© eShikhon.com 2015-2022. All Right Reserved