আবারো শুরু হয়েছে প্রো-অফার! নামমাত্র মূল্যে ফ্রিল্যান্সিং কোর্স করুন ঘরে বসেই। বিস্তারিত

Pay with:

কিভাবে বুঝবেন আপনাকে হ্যাক করা হয়েছে?

শুরুতেই আপনাকে একটা প্রশ্ন করি! বলুনতো হ্যাক এর বাংলা অর্থ কি?
কি? পারছেন নাতো? এই ব্লগ লেখার কিছুক্ষণ আগে আমিও জানতাম না।
দিলাম সার্চ… আর পেয়ে গেলাম, হ্যাক মানে হচ্ছে কোপানো!
আপনি নিশ্চয়ই চান না, আপনাকে কী কোপাক!!

হ্যাকিং আপনার জন্য কতটা ভয়াবহ হতে পারে তা নরভর করে আপনার কম্পিউটারে বা আপনার ওয়েব সার্ভারে বা আপনার ইমেইল রাখা তথ্য কি ধরনের তার উপর। তবে, একবার হ্যাক হয়ে যাওয়ার পর দ্রুত ব্যবস্থা গ্রহণ করে ক্ষতি প্রশমিত করতে পারেন। হ্যাকিং এর লক্ষণ চিনে রাখুন আরএ পরে আপনার সুরক্ষা বাড়ানোর বেবস্থা করে আপনাকে নিরাপদ রাখার কৌশল জানুন ।

তাহলে জেনে নিন কিভাবে বুজবেন আপনাকে কেউ হ্যাক করেছে কিনা?

আপনার নেটওয়ার্ক এর কার্যকলাপ পরীক্ষা কর

আপনি সাধারনত যে পরিমান তথ্য আপলোড বা ডাউনলোড করেন, দেখে নিন তার চেয়ে বেশি আপলোড বা ডাউনলোড করা হয়েছে কিনা। যদি হয়, তার মানে একটি নির্দিষ্ট সময়ের জন্য আপনার কম্পিউটার ব্যবহার করা হয়েছে। বিশেষ করে যদি এটা খুব বেশি বেশি হয়, তাহলে আপনার মেশিনটি খুব সম্ভব হ্যাক হয়েছে। 

আপনার হার্ড ড্রাইভ এর কার্যকলাপ পরীক্ষা কর

আপনি আপনার কম্পিউটার ব্যবহার করছেন না, কিন্তু আপনার হার্ড ড্রাইভ অত্যন্ত সক্রিয়, তাহলে বুঝতে হবে এটি অন্য কেউ ব্যাবহার করছে।  এটি হ্যাকার হতে পারে ।

নিরাপত্তা সফটওয়্যারটি ওপেন কর

একটি ওয়েবসাইট হ্যাক হওয়া প্রথাগত অর্থে  খুব স্বাভাবিক হলেও, বাড়ির কম্পিউটার হ্যাকিং সব সময় ঘটে না । ম্যালওয়ার এবং ভাইরাস ও অনেক সময় এমন সব কাণ্ড করে যেটি দেখে আপনার মনে হতে পারে আপনার কম্পিউটারটি হয়ত হ্যাক হয়েছে। এটির অনেক ক্ষতিকর প্রভাব আছে । চালান আপনার ইরাস সফটওয়্যার আর নিয়মিত সনাক্ত এবং নির্মূল কর এই সব  ম্যালওয়ার এবং ভাইরাস।

মাঝে মাঝে আপনার ওয়েবসাইটে লগ ফাইল চেক কর

আপনি যদি অস্বাভাবিক কিছু লক্ষ করেন, আপনি হ্যাক হয়ে থাকতে পারেন। এই জন্য মাঝে মাঝে আপনার ওয়েবসাইটে লগ ফাইল চেক কর এছাড়াও , গুগল ওয়েবমাস্টার টুলস একটি একাউন্ট সেট আপ কর এবং নিয়মিত ডায়াগনসটিক বিভাগ পরীক্ষা কর যদি কোনো ম্যালওয়্যার আপনার সার্ভারে ইনস্টল করা হয়ে থাকে , তাহলে এটা য়াপ্নাকে সতর্ক করে দেবে।

আপনার ইমেইল লিস্টের বন্ধুরা যদি আপনার কাছ থেকে নিয়মিত স্পাম ইমেইল পেতে শুরু করে তাহলে ধরে নিতে হবে যে আপনার ইমেইল অ্যাকাউন্ট হ্যাক হয়েছে।

আপানার ফেসবুক অ্যাকাউন্ট এ যদি অপ্রীতিকর পোস্ট করা শুরু হয় আপনার অজান্তে, তার মানে আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে।

যত দ্রুত সম্ভব আপনার প্রোফাইল পুনুরধার কর নিজে সচেতন থাকুন, অন্যকে সচেতন কর

 

   
   

0 responses on "কিভাবে বুঝবেন আপনাকে হ্যাক করা হয়েছে?"

Leave a Message

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

eShikhon Community
top
© eShikhon.com 2015-2022. All Right Reserved