আবারো শুরু হয়েছে প্রো-অফার! নামমাত্র মূল্যে ফ্রিল্যান্সিং কোর্স করুন ঘরে বসেই। বিস্তারিত

Pay with:

পনির খেয়েই কি ঠেকানো সম্ভব ডায়াবেটিস

দৈনিক মাত্র দু’টুকরা অর্থাত ৫৫ গ্রাম করে পনির খেলে টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশংকা ১২ শতাংশ কমে যায় বলে এক সমীক্ষায় দেখা গেছে । নতুন এক গবেষণায় বলা হয়েছে,ডায়াবেটিস ঠেকাতে সহায়তা করে পনির।
সঠিক সময়ে ধরা না পড়লে ডায়াবেটিস থেকে হৃদরোগ, স্ট্রোক, অন্ধত্ব এবং স্নায়ুর সমস্যাসহ নানা রোগ দেখা দিতে পারে। পনির সংক্রান্ত গবেষণার এ ফলাফলের পাশাপাশি অবশ্য এ কথাও ভুলে গেলে চলবে না যে, বর্তমানে চিকিতসকরা স্বাস্থ্য রক্ষার যে রূপরেখা তুলে ধরছেন তাতে দুগ্ধজাত পণ্য যথাসম্ভব বাদ দেয়ার পরামর্শ দেয়া হয়েছে।

ডায়াবেটিস রোধে পনির খাওয়ার উপকারিতা

নতুন এ গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে আমেরিকান জার্নাল অব নিউট্রিশন নামের সাময়িকীতে। এতে বলা হয়েছে, যারা দিনে ৫৫ গ্রাম অর্থাত প্রায় দু’ টুকরা পনির খান তাদের টাইপ ২ ডায়াবেটিস হওয়ার আশংকা ১২ শতাংশ হ্রাস পায়। অবশ্য যারা দিনে ৫৫ গ্রাম দই খান তাদেরও ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশংকা একই পরিমাণ কমে যায়। আটটি ইউরোপীয় দেশের ১৬,৮০০ সুস্থ এবং ১২,৪০০ টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত রোগীর খাদ্য নিয়ে গবেষণা চালিয়ে এ সিদ্ধান্তে পৌঁছেছেন ব্রিটিশ ও ডাচ চিকিৎসা বিজ্ঞানীরা।
পনির ও দইয়ে তথাকথিত প্রোবাইওটিক ব্যাকটেরিয়া আছে। এসব ব্যাকটেরিয়া একদিকে দেহে কোলেস্টেরলের পরিমাণ কমায় অন্যদিকে কিছু কিছু ভিটামিন উতপাদন করে যেটি ডায়াবেটিস ঠেকাতে সাহায্য করে।
অবশ্য এ গবেষণার ফলাফল পড়ার পর টাইপ-২ ডায়াবেটিস ঠেকানোর জন্য খেয়াল খুশিমত পনির ও দই খাওয়া শুরু করা মোটেও বুদ্ধিমানের কাজ হবে না। এ ছাড়া, চিকিতসক যাদেরকে এ জাতীয় খাবার-দাবার গ্রহণ থেকে বিরত থাকতে বলেছেন তাদের জন্য চিকিতসকের বিনা পরামর্শে পনির খাওয়া ঠিক হবে না বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

 

আরও পড়ুনঃ

তীরে ঠেকানো নৌকা থেকে একজন আরোহী লাফিয়ে mv ভরবেগ নিয়ে তীরে নামলে নৌকার ভরবেগ কত হবে?

পাশ করিয়ে দিতে খাতার মধ্যে শিক্ষককে ঘুষ দিল পরীক্ষার্থীরা

পুরনো পদ্ধতিতেই শিক্ষা বোর্ডগুলো ভিন্ন ভিন্ন প্রশ্নপত্রে পরীক্ষা নেবে ফের, শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত

   
   

0 responses on "পনির খেয়েই কি ঠেকানো সম্ভব ডায়াবেটিস"

Leave a Message

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

eShikhon Community
top
© eShikhon.com 2015-2022. All Right Reserved