আবারো শুরু হয়েছে প্রো-অফার! নামমাত্র মূল্যে ফ্রিল্যান্সিং কোর্স করুন ঘরে বসেই। বিস্তারিত

Pay with:

পুনরুদ্ধার করুন পেনড্রাইভের ভাইরাস আক্রান্ত ফাইল

আপনার পেনড্রাইভ কি ভাইরাস আক্রান্ত?
আপনার পেনড্রাইভের ভাইরাস কি খেয়ে ফেলেছে আপনার দরকারি ফাইল??
আমার পেনড্রাইভের ভাইরাস তো বহুবার আমার দরকারি সব ফাইল খেয়ে ফেলেছে, কিন্তু তখন আমি জানতামই না কিভাবে পুনরুদ্ধার কর করব পেনড্রাইভের ভাইরাস আক্রান্ত ফাইল! আমার মত সমস্যায় আপনি পরতে না চাইলে জেনে নিন কি করবেন।

কিভাবে পুনরুদ্ধার করবেন পেনড্রাইভের ভাইরাস আক্রান্ত ফাইল?

অনেক সময় দেখা যায় পেনড্রাইভে ভরে দরকারি কোনো ফাইল নিয়ে গেলেন প্রিন্ট করার জন্য। তখন আপনার পেনড্রাইভটি নিয়ে ভালো কোনো কম্পিউটারে পরীক্ষা করবে। পরীক্ষা বা স্ক্যান করার সময় হয়তো দেখা গেল পেনড্রাইভে ভাইরাস বা ওয়ার্ম রয়েছে। ভাইরাস আক্রান্ত কিছু ফাইলকে অ্যান্টিভাইরাস মুছে দিতে পারে। স্ক্যান শেষ হওয়ার পর পেনড্রাইভ ফাঁকা দেখাতে পারেন। অর্থাৎ পেনড্রাইভে কিছুই নেই।
ভয়ের কিছু নেই।
এমন হলে পেনড্রাইভে মাউসের ডান ক্লিক করে প্রোপার্টিজে গিয়ে দেখা যাবে যে পেনড্রাইভে কিছু ফাইল বা ডেটা আছে কিন্তু সেগুলো দেখা যাচ্ছে না।
সেগুলো দেখার জন্য My Computer-এর মেনুবারের Tools থেকে Folder options নির্বাচন করে View-এ ক্লিক কর
My Computer >> Tools >> Folder options >> View
এখন Show hidden files and folders-এ টিক চিহ্ন দিন এবং Hide extensions.. এবং Hide protected.. বক্স থেকে টিক চিহ্ন তুলে দিয়ে OK কর
এখন দেখবেন পেনড্রাইভে আপনার ফাইল, ফোল্ডারগুলো লুকানো অবস্থায় দেখা যাচ্ছে এবং সেগুলো ভালো আছে, নষ্ট হয়নি।
মনে রাখবেনঃ পেনড্রাইভে করে কোনো ফাইল বা ফোল্ডার অন্য কোনো কম্পিউটারে নিতে চাইলে সেগুলো জিপ করে নেবেন। জিপ করা ফাইল বা ফোল্ডারে ভাইরাস আক্রমণ করে না। কোনো ফাইল বা ফোল্ডার জিপ করতে চাইলে সেটিতে ডান ক্লিক করে Send to Compressed (Zipped)-এ ক্লিক কর দেখবেন জিপ হয়ে গেছে। আবার আনজিপ করতে চাইলে সেটিতে মাউস রেখে ডান বাটনে ক্লিক করে Extract All-এ ক্লিক করে পরপর দুবার Next-এ ক্লিক করতে হবে।  তাহলেই জিপ ফাইল আনজিপ হয়ে আগের অবস্থায় ফিরে আসবে।

   
   

0 responses on "পুনরুদ্ধার করুন পেনড্রাইভের ভাইরাস আক্রান্ত ফাইল"

Leave a Message

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

eShikhon Community
top
© eShikhon.com 2015-2022. All Right Reserved