আবারো শুরু হয়েছে প্রো-অফার! নামমাত্র মূল্যে ফ্রিল্যান্সিং কোর্স করুন ঘরে বসেই। বিস্তারিত

Pay with:

পোকামাকড় মানুষের ক্ষতির চেয়ে উপকারই করে বেশী, কীভাবে দেখুন….

 
IPM1
সবাইকে বাংলাদেশের প্রথম ডিজিটাল শিক্ষা পোর্টালে স্বাগতম জানাচ্ছি  ।
আমরা সারাজীবন জেনে এসেছি পোকামাকড় মানুষ ও ফসলের ক্ষতি করে, কিন্তু আজকে জানব এরা আমাদের উপকারও করে । ফসলের জমিতে অনেক উপকারী পোকামাকড় আছে যেটি ক্ষতিকর পোকা খেয়ে, ডিম নষ্ট করে, আহত করে, প্রজনন ব্যাহত করে, অন্যের উপর বসবাস করে, বাচ্চা নষ্ট করে, বিরক্তকরাসহ বিভিন্নভাবে ধ্বংস করে। ফসলের ক্ষতিকর পোকার প্রজনন ক্ষমতা খুব বেশি। উপকারী পোকা এসকল ক্ষতিকর  পোকা ধ্বংস করে আমাদের ফসল রক্ষা করছে ।
যেসকল পোকামাকর আমাদের উপকার করে: মাকড়সা, লেডিবার্ড বিটল, গ্রাউন্ডবিটল, উরচুঙ্গা, ঘাসফড়িং, ওয়াটারবাগ, প্ল্যান্টবাগ, ড্যামসেল ফ্লাই, ইয়ার উইগ, পিপঁড়া, বোলতা, মৌমাছি, নেকড়ে মাকড়সা, লিনক্স মাকড়সা, জ্যাম্পিং স্পাইডার, ডোয়ার্ক স্পাইডার, অর্ধ স্পাইডার, লম্বামুখী মাকড়সা, ড্রাগনফ্লাই, টাইগার বিটল, বোলতা ইত্যাদি।ে
 

এসকল পোকামাকর যেভাবে আমাদের উপকার করে:

পরভোজী পোকামাকড়
পরভোজী পোকামাকড় বহু ক্ষতিকর পোকা খেয়ে ধ্বংস করে। সব ফসলের জমিতেই পরভোজী পোকামাকড় থাকে। কিন্তু অনেকেই চিনে না বলে বিভিন্নভাবে মেরে ফেলে। ধানক্ষেতে বিভিন্ন ধরনের মাকড়সা, লেডী বিটল ও ক্যারাবিড বিটল ধান গাছে তাদের শিকার খুঁজে বেড়ায়। ধানগাছের পাতা ফড়িং, গাছ ফড়িং, বিভিন্ন ধরনের মথ, মাজরা পোকার কীড়া এবং বিভিন্ন ধরণের পাতাভূক কীড়া খায়। পরভোজী মাকড়সা চলন্ত ও জীবন্ত পোকা খেতে পছন্দ করে। এরা পোকা ও ডিম খায়। মাকড়সা জমিতে জাল তৈরি করে পোকা আটকায়। পরভোজী বেশি কিছু বিটল, ঘাসফড়িং ও উরচুঙ্গা পোকার শতকরা ৮০-৯০ ভাগ ডিম খেয়ে অনিষ্টকারী পোকার বংশ বৃদ্ধিকে রোধ করে। একটি পূর্ণবয়স্ক নেকড়ে (উলফ) মাকড়সা প্রতিদিন ৫-১৫টা বাদামি গাছ ফড়িং খেয়ে ফেলতে পারে। ধানগাছের অনিষ্টকারী পোকা যখন পানিতে পড়ে তখন অনেকগুলো ওয়াটার বাগ একত্রে ধরে খায়। একটি ওয়াটার বাগ প্রতিদিন ৪-৭ টা পোকা খায়। লেডি বিটলদের প্রতিটি বাচ্চা দৈনিক ৫-১০ টা ক্ষতিকর পোকা, ডিম ও কীড়া খায়। একটা গ্রাউন্ড বিটল দৈনিক ৩-৫টা পাতামোড়ানো পোকার কীড়া খায়। উরচুঙ্গা- মাজরা, পাতামোড়ানো, লেদা ও পাতা মাছির ডিম এবং গাছ ফড়িং ও পাতা ফড়িং এর বাচ্চা শিকার করে খায়। ঘাসফড়িং দৈনিক ৩-৪ টা হলুদ মাজরা পোকার ডিমের গাদা খেতে পারে। একটি প্ল্যান্ট বাগ দৈনিক ৭-১০ টা ডিম বা ১-৫ টা পাতা ফড়িং ও গাছ ফড়িং এর বাচ্চা খেতে পারে। ড্যামজেল ফ্লাই এর বাচ্চারা পানিতে বাস করে এবং ধান গাছের পাতার নিচ দিয়ে উড়ে বিভিন্ন রকমের পোকা এবং পাতাফড়িং ও গাছ ফড়িং এর বাচ্চা শিকার করে খায়। ইয়ার উইগÑ মাজরা পোকার কীড়া ও পাতা মোড়ানো পোকার কীড়া খায়। দৈনিক এরা ২০-৩০টি বিভিন্ন রকমের পোকা ধরে খায়। ব্লাক বাগ একটা পিপঁড়ার চেয়ে অন্তত ৫০-৬০ গুণ বড় ও শক্তিশালী। একটা পিপঁড়া একটা ব্লাক বাগের পা আটকিয়ে দুর্বল করে ফেলে (চিত্র)। এছাড়াও পিপড়া ব্লাক বাগের ডিম খায়। জ্যাম্পিং স্পাইডার ধানের সবুজ পাতা ফড়িং এবং অন্যান্য ছোট ছোট ২-৮ টা পোকা ধরে খায়। ডোয়ার্ক স্পাইডার বিভিন্ন ধরণের পাতা ও গাছ ফডিং-এর ৪-৫ টা বাচ্চা ধরে খায়। অর্ধ স্পাইডার-পাতাফড়িং, গাছ ফড়িং ও মাছি জাতীয় পোকা শিকার করে খায়। লম্বামুখী মাকড়সা দৈনিক ২-৩ টা পাতা ফড়িং খায়।
পরজীবী পোকা
পরভোজী পোকার মত পরজীবী পোকা সবরকম পোকা শিকার করে না। নির্দিষ্ট পরজীবীর পোকা নির্দিষ্ট ক্ষতিকর পোকাকে আক্রমণ করে এবং এর থেকে খাদ্য গ্রহণ করে। পরজীবী পোকা ফসলের ক্ষতিকর পোকার ওপর নির্ভরশীল হওয়ায় ক্ষতিকর পোকা মারা যায়। পরজীবী পোকা জীবন ধারণের একটা পোকা শিকার করে এর থেকে খাদ্য গ্রহণ করে। পরজীবী স্ত্রী পোকারা তার শিকার পোকার ভেতরে বা তার উপরে একটা একটা বা অনেকগুলো করে গাদায় ডিম পাড়ে। ঐ ডিম থেকে পরজীবী পোকার বাচ্চারা ফুটে যখন শিকার পোকাকে খেতে থাকে তখন শিকার পোকা তার খাওয়া বন্ধ করে দিয়ে মারা যায়। ১৮ প্রজাতির পরজীবী পোকা ধানের পাতা মোড়ানো পোকা আক্রমণ করে খায়।
পরজীবী পোকারা ফসলের ক্ষতিকর পোকার ডিম, কীড়া, পুত্তলী ও পূর্ণবয়স্ক পোকাকে আক্রমণ করতে পারে। ক্ষতিকর পোকা বাড়লে পরজীবী পোকার তৎপরতা বাড়ে। অবশ্য অনিষ্টকারী পোকার সংখ্যা কম থাকলেও পরজীবী পোকারা তাদের খুঁজে আক্রমণ করতে পারে।
একটা বোলতার কীড়া মাজরা পোকার ডিমের গাদার মধ্যে থেকে কমপক্ষে ৩টা ডিম খায়। হলুদ মাজরা পোকা ২০-৪০ টা ডিম খায়। একটি পূর্ণবয়স্ক বোলতা ৬-৭ দিন বেঁচে থাকে এবং এ সময়ে তারা প্রতিদিন গড়ে পাতা ফড়িং ও গাছফড়িং এর ৮টি ডিম নষ্ট করে। লাল ও কালো মিশ্রিত রঙের এক ধরনের বোলতা হলুদ ও সাদা মাজরা পোকার কীড়াকে ক্ষতি করে। মোটামাথা মাছি উড়ে এসে এদের শিকার পাতাফড়িং-এর পেটের ওপর বসে ডিম পাড়ে। পাতাফড়িং এর মধ্যে মাছির কীড়া বড় হয়ে ওঠে এবং পরে মাটিতে বা ধানগাছের গোড়ায় পুত্তলীতে পরিণত হয়। মাছিরা ৪দিন বাঁচে এবং দৈনিক ২-৩টি পাতা ফড়িং শিকার করতে পারে।

   
   

0 responses on "পোকামাকড় মানুষের ক্ষতির চেয়ে উপকারই করে বেশী, কীভাবে দেখুন...."

Leave a Message

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

eShikhon Community
top
© eShikhon.com 2015-2022. All Right Reserved