আবারো শুরু হয়েছে প্রো-অফার! নামমাত্র মূল্যে ফ্রিল্যান্সিং কোর্স করুন ঘরে বসেই। বিস্তারিত

Pay with:

প্রকৃতির কাছ থেকে যে অসাধারণ বিষয় গুলো শিখতে পারি

মানুষের বুদ্ধিমত্তা প্রকৃতির অনেক বড় দান। এর মাধ্যমেই মানুষ তাঁর পারিপার্শ্বিক পরিবেশ থেকে নানা প্রকার শিক্ষা গ্রহণ করে থাকে। জীবন একটা দীর্ঘ ভ্রমণ। এই ভ্রমণে মানুষকে নানা বাঁধা বিপত্তি পার হয়ে এগিয়ে যেতে হয়। আর এই জীবন চলার পথের সবচেয়ে বড় শিক্ষক হচ্ছে প্রকৃতি। এবার তাহলে জেনে নেই প্রকৃতি থেকে আমরা কী কী শিক্ষা গ্রহণ করতে পারি।
১। অনুপ্রেরণা
সুন্দর প্রকৃতি সবসময়ই মানুষকে অনুপ্রেরণা জোগায়। সূর্য যখন উদিত হয় তখন চারপাশের অন্ধকার দূর হয়ে যায়, যেটি আমাদেরকে ইতিবাচক ভাবে চিন্তা করার ও সামনের দিকে এগিয়ে চলার অনুপ্রেরণা দেয়। খুঁজতে চাইলে এমন আরও অসংখ্য অনুপ্রেরণা পাবেন প্রকৃতির পরতে পরতে।
২। সমস্যার মোকাবেলা
মানুষ সব সময় বাঁধামুক্ত ভাবে এগিয়ে যেতে চায়। কিন্তু আমরা যদি নদীর দিকে তাকাই তাহলে দেখতে পাবো যে নদীর চলার পথে যত বাঁধাই আসুক না কেন সে সামনের দিকেই এগিয়ে চলে এবং তার লক্ষ্যে গিয়ে পৌঁছায়। নদীর একমাত্র লক্ষ্য সমুদ্রে গিয়ে মেশা। আমাদের প্রত্যেকেরই এই রকম একটি লক্ষ্য থাকা উচিৎ এবং এই লক্ষ্য অর্জনে সকল বাঁধা অতিক্রমের সাহস ও শক্তি অর্জন করা উচিত। তাহলেই আমাদের জীবন অর্থবহ হবে।
৩। নমনীয়তা
ঋতু পরিবর্তনের সাথে সাথে উদ্ভিদের মধ্যে নানা রকম পরিবর্তন দেখা যায়। সময়ের প্রয়োজনে নিজেকে নতুন রূপে ঢেলে সাজায় প্রকৃতি। আবার দুঃসময় পেরিয়ে গেলেই ফিরে আসে নিজের আপন রূপে। প্রকৃতি এভাবেই আমাদেরকে নমনীয় হতে শেখায়।
৪। এমন কিছু বিষয় আছে যেটি আমাদের নিয়ন্ত্রণে নেই
বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের সময় চারপাশের সবকিছু তছনছ হয়ে যায়। কিন্তু কিছুদিন পরই আবার সবকিছু স্বাভাবিক হয়ে যায়। জীবনে এমন অনেক ঘটনাই ঘটতে পারে যার নিয়ন্ত্রণ আমাদের হাতে থাকেনা। তাই তেমন কোন ঘটনা ঘটে গেলেও জীবন থেমে থাকবেনা। এবং এর জন্য হা হুতাশ না করাই হচ্ছে বুদ্ধিমানের কাজ।
এমনই আরো কিছু বিষয় প্রকৃতি থেকে আমরা শিখতে পারি, যেমন- সরলতা, শান্তি, পরোপকার, মহানতা ইত্যাদি।

   
   

0 responses on "প্রকৃতির কাছ থেকে যে অসাধারণ বিষয় গুলো শিখতে পারি"

Leave a Message

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

eShikhon Community
top
© eShikhon.com 2015-2022. All Right Reserved