আবারো শুরু হয়েছে প্রো-অফার! নামমাত্র মূল্যে ফ্রিল্যান্সিং কোর্স করুন ঘরে বসেই। বিস্তারিত

Pay with:

প্রথম আলো থেকে সংগৃহীত পার্ট – 34

সমাজ বা রাষ্ট্রের কোনো একটি নির্দিষ্ট পেশা বা শ্রেণিভুক্ত হওয়ার কারণে তারা শুধু সেই বিবেচনায় কোনো রাষ্ট্রীয় সুবিধা গ্রহণ করলে তা সংবিধানসম্মত হতে পারে না।

It cannot be considered constitutional for any group of persons to be provided special state facilities simply by virtue of their profession or class.
আর যখন তেমন কোনো অনৈতিক ও ব্যক্তিগত সুবিধা খোদ সাংসদেরাই নিজেদের অবস্থানকে ব্যবহার করে বাগিয়ে নিতে উদ্যত হন, তখন তাকে দুর্ভাগ্যজনক ছাড়া আর কীই-বা বলা যায়।
And it is even more unfortunate when members of parliament themselves take initiative to use their position to grab such unethical and personal perks.

সোমবার সাংসদদের একই সঙ্গে প্লট ও ফ্ল্যাট দুটোই লাভ করার ঘোষণা এল এমন এক প্রেক্ষাপটে, যখন সংসদকে কার্যকর ও গতিশীল করার ব্যাপারে সাংসদদের ঔদাসীন্য আর কোনো গোপন বিষয় নয়।

At a point of time when the MPs are nonchalant about keeping the parliament alive and active, on Monday came the announcement that they will be receiving both plots and flats.

সংসদের কার্যক্রম দৃশ্যত এতটাই স্থবির হয়ে পড়েছে যে স্থায়ী কমিটিগুলোর বিধিবদ্ধ বৈঠকগুলো পর্যন্ত অনিয়মিত হয়ে পড়েছে।
The parliament is so inert that even the standing committee meetings are few and far between.

বিশ্ব সম্প্রদায় যখন বাংলাদেশের সুশাসনের সংকটের এটি তুলে ধরছে, দেশে যখন গুপ্তহত্যা চলছে ও সন্দেহভাজন জঙ্গিরা বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হচ্ছেন, তখনো আমরা সংসদকে বিচলিত হতে দেখি না।
The international community has been focusing on Bangladesh’s lack of good governance in recent times.The country has been rife with secret and extrajudicial killings. Yet the parliament remains unmoved.

সাংসদেরা বিচারবহির্ভূত হত্যাকাণ্ডকে ‘নো নো’ নয়, বরং প্লট ও ফ্ল্যাট দুটো একসঙ্গে না পাওয়ার প্রস্তাব শোনামাত্রই সমস্বরে ‘নো নো’ ধ্বনি তুলেছেন।
There is no calling out of “no, no!” when it comes to extrajudicial killings, but the parliamentarians chanted “no, no!” in chorus when it was suggested that the plots and flats not be given together.

আর আমরা পরিহাসের সঙ্গে দেখলাম, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রীর সেই প্রস্তাব মুহূর্তেই না থেকে হ্যাঁ-এ পরিণত হলো।

It didn’t take a moment for the housing and public works minister’s proposal turn from a ‘no’ to a ‘yes’.
একসময় প্লট বরাদ্দের ক্ষেত্রে নীতিমালায় স্পষ্টভাবে উল্লেখ করা ছিল যে ঢাকায় নিজের নামে বা পরিবারের কারও নামে জমি থাকলে কেউ সরকারি জমি পাওয়ার জন্য যোগ্য বিবেচিত হবেন না।
There had been firm rules that anyone with a plot of land in Dhaka, or even in the name of a family member, would not be allocated any further plot.
নতুন নতুন প্রকল্পের ক্ষেত্রে এখন দেখা যাচ্ছে সেই বিধান বাদ দেওয়া হয়েছে। বোঝা যায় নিজেদের সুবিধার জন্যই এ ধরনের বিধান বাদ দেওয়া হয়েছে।
The rule has vanished into thin air in the interests of the vested quarters.

সংবিধানের ১৫ অনুচ্ছেদ পরিকল্পিত অর্থনৈতিক প্রবৃদ্ধির সঙ্গে তাল রেখে নাগরিকের জন্য আবাসন সুবিধা আর ১৯ অনুচ্ছেদ রাষ্ট্রকে তার সম্পদের সমতামূলক বণ্টন নিশ্চিত করতে বলেছে।
The constitution upholds housing facilities for the citizens in keeping with planned economic growth and also for the state to ensure equal distribution of wealth.

সুতরাং অন্যদের কথা না ভেবে সাংসদেরা নিজেদের জন্য প্লট ও ফ্ল্যাট দুটোই পাওয়ার বিধান করে নেবেন, সেটাকে আর যাই হোক সংবিধানবর্ণিত ‘সমতামূলক বণ্টন’ বলা যায় না।
Ensuring plots and flats for themselves does not reflect that the parliamentarians have equal distribution of wealth in mind.

   
   

0 responses on "প্রথম আলো থেকে সংগৃহীত পার্ট - 34"

Leave a Message

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

eShikhon Community
top
© eShikhon.com 2015-2022. All Right Reserved