আবারো শুরু হয়েছে প্রো-অফার! নামমাত্র মূল্যে ফ্রিল্যান্সিং কোর্স করুন ঘরে বসেই। বিস্তারিত

Pay with:

প্রোগ্রামার হতে চান? জেনে নিন কিভাবে শুরু করবেন

প্রোগ্রামিং শুনতে যতটা কঠিন মনে হয় আসলে কিন্তু তত কঠিন না! আপনি চাইলেই হতে পারেন একজন সফল প্রোগ্রামার। ওয়েব প্রোগ্রামিং বা কোডিং কে পেশা হিসেবে নিয়েও আপনি পৌঁছুতে পারেন উন্নতির চরম শিখরে।
আপনি সায়েন্স, আর্টস বা কমার্স, যে ব্যাকগ্রাউন্ড থেকেই হন না কেন, আপনার ইচ্ছা, শিখার আগ্রহ আর সামান্য চেষ্টা থেকেই হয়ে উঠতে পারেন একজন প্রোগ্রামার।
জেনে নিন কিভাবে শুরু করবেন আপনার প্রোগ্রামার হওয়ার যাত্রা…

ধাপ ১ – বেছে নিন পছন্দের প্রোগ্রামিং ভাষা (Programming Language)

 
slide2.png
বিভিন্ন রকমের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ আছে। কি ধরনের কাজ আপনি করতে চান তার উপর নির্ভর করে আপনাকে বাছাই করতে হবে কোন ল্যাঙ্গুয়েজ টি আপনার জন্য সবচেয়ে উপযোগী। আপনি কি ওয়েব ডিজাইন করতে চান, নাকি আপনি গেমস তৈরিতে আগ্রহী? আগে চিন্তা কর আপনার লক্ষ্য কি। তার উপর ভিত্তি করে বাছাই কর কোন ল্যাঙ্গুয়েজ সবচেয়ে আগে আপনার শিখা উচিত।
উদাহরণ হিসাবে বলা যেতে পারে, আপনি যদি ওয়েব সার্ভিস অ্যাপ্লিকেশান তৈরি করতে চান, আপনি শুরু করতে পারেন সি শার্প (C#)। ইশিখন.কম এ  শিক্ষার্থীদের জন্য রয়েছে বিভিন্ন রকমের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখার বেবস্থা। আপনি চাইলে শিখতে পারেন সি শার্প ও।
অন্যান্য জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর ভিতর রয়েছে, সি, সি++, জাভা, পার্ল, জাভাস্ক্রিপ্ট, পি এইচ পি সহ আরও অনেক কিছু।

ধাপ ২ – সংগ্রহ কর প্রয়োজনীয় উপকরণ

কোন ল্যাঙ্গুয়েজ শিখবেন সেটা বাছাই করার পর, আপনাকে সংগ্রহ করতে হবে শিক্ষার উপকরন। সবচেয়ে সহজলোভ্য উপকরন হচ্ছে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর উপর লেখা বই। একটু যাচাই বাছাই করলেই পেয়ে যাবেন আপনার জন্য উপযুক্ত সবচেয়ে ভাল বইটি।
635211012072870766_books-bokeh-hd-wallpaper
বেশির ভাগ বই ইংরেজী ভাষায় লেখা। প্রতিটি চ্যাপ্টার এর শেষে কুইজ ও অনুশীলনী দেয়া থাকে যেটি দিয়ে নিজই নিজের পরিক্ষা নিয়ে ফেলতে পারেন। সকল প্রকার শিক্ষার্থীদের জন্য বই পাওয়া যায়। আপনি বাছাই করে নিতে পারেন আপনার জন্য সেরা বইটি।
বাজারে বাংলা ভাষায় লেখা বই ও পাওয়া যায়। আপনি চাইলে সেই সব বই ও কিনতে পারেন।
আপনি যদি ইন্টারনেট ব্যাবহার এ দক্ষ হন, তাহলে ইন্টারনেট থেকে ডাউনলোড করে নিতে পারেন ইবুক। অথবা ডাউনলোড করে নিতে পারেন ভিডিও সিরিজ। অথবা ভর্তি হয়ে যেতে পারেন অনলাইন স্কুল এ। চাইলে অংশ নিতে পারেন ইশিখন এর ক্লাস এ।

ধাপ ৩ – অনুশীলন, অনুশীলন এবং অনুশীলন

ঠিক তাই! Practice makes a man perfect.  যত বেশি অনুশীলন করবেন আপনি আপনাকে তত বেশি ডেভেলপ করতে পারেন।
আপনি চাইলে শিখার পাশাপাশি শুরু করে দিতে পারেন ফ্রীলাঞ্চিং এর কাজ।  মনে রাখবেন, প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখা সময়সাপেক্ষ। আপনাকে ধৈর্য ধরতে হবে। পাশাপাশি চালিয়ে যেতে হবে আপনার অনুশীলন।

   
   

0 responses on "প্রোগ্রামার হতে চান? জেনে নিন কিভাবে শুরু করবেন"

Leave a Message

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

eShikhon Community
top
© eShikhon.com 2015-2022. All Right Reserved