আবারো শুরু হয়েছে প্রো-অফার! নামমাত্র মূল্যে ফ্রিল্যান্সিং কোর্স করুন ঘরে বসেই। বিস্তারিত

Pay with:

ফসলের পোকা দমনে সেক্স ফেরোমন ফাদ

ফসলের পোকা দমনে সেক্স ফেরোমন ফাদ
ফসলের ক্ষতিকর পোকামাকর দমন করতে আমাদের দেশের কৃষকরা আদিকাল থেকে কত কিছুই না ব্যাবহার করে আসছে, হাজারও প্রযুক্তি, বিভিন্ন রকমের কিটনাশক ব্যাবহার করছে। আমারা কি জানি এই কীটনাশক ব্যাবহারের ফলে পরিবেশের কতই না ক্ষতি হচ্ছে  যেমন- মানুষ, পশু পাখী, মাছ, ফসলফসলের মাঠের ক্ষতি সাধন হচ্ছে।

এক সময় ফসলের মাঠে, বাড়ির আংগীনার লাউ শীম ও হরেক রকমের শাক সব্জির মাচায় কত পোকাখেকো পাখীর কিচির মিচির কোলাহল শোনা যেত, এখন আর সে সকল পাখীর দেখা মেলা ভার। দেশে বিভিন্ন দেশী বিদেশী কীটনাশক এসে এসকল পোকা খেকো পাখী গুলিকে ধংশ করে দিয়েছে। ফসলের ক্ষেতে কীটনাষক প্রয়োগের ফলে কীটনাশক মিশ্রিত পোকা খেয়ে বিভিন্ন পোকা খেকো পাখী যেমন দোয়েল, টুনটুনি ফিংগে, শ্যামা ও হরেক রকমের শালিক এখন বিলুপ্ত প্রায়। তাছাড়া এসকল কীটনাশক যুক্ত মাক-সব্জি ও ফল-মূল খেয়ে আমরা বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছি, প্রতিদিন এই কীটনাশকের প্রভাবে নতুন নতুন রোগের আবির্ভাব হচ্ছে। ফসলের ক্ষেত থেকে কীটনাশক মিশ্রিত পানি বৃষ্টি বা বিভিন্ন মাধ্যেমে পুকুর খাল বিল নদী নালায় প্রবেশ করে মাছ ও মানুষের ক্ষতি করছে, বিভিন্ন দেশীয় মাছ রোগে আক্রান্ত হয়ে মরে এখন বিলুপ্তির পথে। এছারা ফসলের ক্ষেতে উপকারী ও অপকারী দুই রকমের পোকা থাকে, উপকারী পোকাগুলি ক্ষতিকর পোকার ডিম ও কীড়া খেয়ে বেচে থাকে পাশাপাশী পরিবেমের ভারসাম্র রক্ষা করে। আর আমরা অধিক হারে ফসলের ক্ষেতে কটিনাশক প্রয়োগ করে উপকারী পোকা গুলিকে ধংস করে ফেলেছি, যার ফলে ক্ষতিকর পোকা বেড়ে গেছে। এক্ষেত্রে পরিবেশের ভারসাম্য রক্ষা করে ফসলের ক্ষতিকর পোকামাকড় দমন করতে সেক্স ফেরোমন ফাদই অত্যন্ত কার্যকর পদ্বতি। এটি অনেক বছর যাবত আমাদের দেশে চালু হয়েছে তবে এর ব্যবহার এখনও সীমিত। অনেক অঞ্চলের কৃষকরা এই ফাদটিকে জাদুর ফাদ বলে থাকে।
   পোকা দমনে এটি কীভাবে কাজ করে
সেক্স ফেরোমন হচ্ছে এক ধরনের জৈব রাসায়নিক পদার্থ যেটি কোন প্রজাতীর স্ত্রী পোকা কতৃক একই প্রজাতির পুরুষ পোকাকে প্রজনন কার্যে আকৃষ্ট করার জন্য প্রাকৃতিকভাবে উৰপন্ন হয়। সেক্স ফেরোমনের গন্ধে পুরুষ পোকা আকৃষ্ট হয়ে স্ত্রী পোকার সহিত মিলিত হয়। স্ত্রী পোকা কতৃক নি:সৃত পদর্থের গন্ধটি কৃত্রিমভাবে তৈরী করে সেক্স ফেরোমন ফাদে ব্যাবহার করা হয়। আর এই গন্ধে পুরুষ পোকারা এই ফাদে এসে ধরা দেয় ও ফাদে আটকা পরে মারা যায়।

  • সেক্স ফেরোমন ফাদ ব্যবহারের সুবিধা
    ১. এটি মানুষ বা পরিবেশের কোনরুপ ক্ষতি করে না।
    ২. সেক্স ফেরোমন ফাদ ব্যবহারে ফসলের উৰপাদন করচ কমে আসে।
    ৩. ফসলের ক্ষতিকর পোকামাকড় কার্যকরভাবে দমন করা যায়।
    ৪. বিষমুক্ত শাক সব্জি খাওয়া যায়।
    ৫. ফলন বৃদ্বি পায়।

 

আরও পড়ুনঃ

কিসের অভাবে ফসলের পরিপক্বতা বিলম্বত হয় ?

ফসলের গুনগত মান বাড়ায় নিম্নের কোনটি ?

অগ্নিশ্বর কি ফসলের উন্নতজাত?

সার হিসেবে কোন পদার্থটি ফসলের ক্ষেত্রে ব্যবহৃত হয় ?

   
   

0 responses on "ফসলের পোকা দমনে সেক্স ফেরোমন ফাদ"

Leave a Message

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

eShikhon Community
top
© eShikhon.com 2015-2022. All Right Reserved