আবারো শুরু হয়েছে প্রো-অফার! নামমাত্র মূল্যে ফ্রিল্যান্সিং কোর্স করুন ঘরে বসেই। বিস্তারিত

Pay with:

মনের মত চাকরি পাওয়ার ১০টি পরীক্ষিত উপায়!

চাকরি পেতে কে না চায়! চাকরি সবারই দরকার। কিন্তু চাকরির বাজার খুব কঠিন। আপনি যদি পেতে চান আপনার মনের মত চাকরি , তবে আপনাকে অবশ্যই কিছু নিয়ম অনুসরণ করতে হবে।
চাকরি খোঁজারও কায়দাকানুন আছে। ওয়ান্ডার লিস্টে মনের মত চাকরি খুঁজে পাওয়ার ১০টি বুদ্ধি বাতলে দেওয়া হয়েছে; দেখুন তো আপনার কেমন কাজে লাগে!

মনের মত চাকরি খুঁজে পাওয়ার ১০টি বুদ্ধি

১. সময় নিন
তাড়াহুড়া করে অনেক কিছু পাওয়া গেলেও মনমতো চাকরি পাওয়ার কথা না। হুট করে পাওয়া চাকরি বরং আপনার ঘাড়ে এক ভূতের মতোই চেপে বসতে পারে। কাজেই ঠিকমতো সময় নিন, ধীরেসুস্থে চাকরি খুঁজুন, তাড়াহুড়ার কিছু নেই।
২. নিজের ইচ্ছা বুঝুন
কেউ একটা মনের মত চাকরি দেওয়ার কথা বলল, কিংবা হঠাৎ করে একটা জায়গা থেকে প্রস্তাব পেলেন-তাহলেই কি চাকরিতে ঢুকে পড়বেন? না বুঝে চাকরিতে ঢুকলে কিন্তু সেটা আপনার জন্য পরে সমস্যা হয়ে উঠতে পারে। এরচে বোঝার চেষ্টা কর যে আপনি কি চান, কি করতে চান আর নিজেকে কোন জায়গায় নিয়ে যেতে চান।
৩. ভালো জীবনবৃত্তান্ত লেখা শিখুন
একটি ভালো জীবনবৃত্তান্তের ওপর ভর করে আপনি কিন্তু আপনার পছন্দের চাকরিটি পেয়ে যেতে পারেন। আপনার চেহারা দেখে নয়, বরং কর্মদক্ষতা আর যোগ্যতা দেখেই নিয়োগ করা হবে কোনো না কোনো চাকরিতে। কাজেই সেটা আগে ভালোমতো লেখা শিখুন। দরকারে অভিজ্ঞদের থেকে পরামর্শ নিন, কয়েকটা সাইট বা ইন্টারনেট ঘাঁটাঘাঁটি করে জেনে নিন ভালো জীবনবৃত্তান্ত বা সিভি লেখার কায়দা।
৪. জব সাইট
জব সাইটে নিয়মিত খোঁজখবর নিন। কোন কোন জব সাইট আপনার জন্য দরকারি, সেগুলো চিহ্নিত করে ফেলুন। সেখানে নিজের অ্যাকাউন্ট খুলে ফেলতে দেরি করবেন না। সুযোগ পেতে দেরি হবে না।
৫. সঠিক কাজে নজর দিন
কোন কাজের জন্য আপনি উপযোগী, সেটা বোঝার চেষ্টা কর নিজের প্রতিষ্ঠানে একজন গুরুত্বপূর্ণ কর্মী হয়ে ওঠার জন্য এটা বোঝা খুবই দরকারি। সেখানে আপনার ক্যারিয়ার কতদূর এগোতে পারে, সেটা বোঝাও দরকারি।
৬. সোশ্যাল নেটওয়ার্ক
সহজ করে বলাই ভালো। ঠিকমতো ফেসবুক ব্যবহার করতে জানলে বন্ধুবান্ধবই কেবল নয়, স্বপ্নের চাকরিটি পেয়ে যাওয়াও অসম্ভব নয়; বরং খুবই সম্ভব। সেই সাথে লিংকড-ইনের মতো প্রোফেশনাল সামাজিক মাধ্যমগুলোয় অ্যাকাউন্ট রাখাও জরুরি।
৭. নিজের গণ্ডির মধ্যে সচল থাকুন
পরিচিতদের সাথে যোগাযোগ নিয়মিত বজায় রাখুন। হোক তা কারণে বা অকারণে! দরকারের সময় দেখবেন, পরিচিতদের রেফারেন্স চাকরি পাওয়ায় কতটা উপকারী হতে পারে।
৮. বিভিন্ন ক্ষেত্রে যোগাযোগ
বিভিন্ন পেশার, বিভিন্ন ক্ষেত্রের মানুষজনের সাথে যোগাযোগ তৈরি কর এতে সম্পর্কের পাশাপাশি আপনার নিজেরও যোগাযোগ দক্ষতা বৃদ্ধি পাবে। সঠিক চাকরিটি খুঁজে পাওয়ায় এটি গুরুত্বপূর্ণ বিষয়।
৯. সাক্ষাৎকার
যেমন চাকরি, তেমন বুঝে নিজেকে প্রস্তুত কর কোন সাক্ষাৎকারে একেবারে ধোপদুরস্ত হয়ে ব্যাকরণ মেনে কথা বলতে হবে আর কোথায় ক্যাজুয়াল আউটফিটে টানা আলাপে দেন-দরবার করতে হবে; সেটা কিন্তু না বুঝলেই নয়!
১০. আপ টু ডেট থাকুন
যেখানে যেখানে অ্যাপ্লাই করেছেন, সেখানে খোঁজখবর রাখুন। খোঁজ নিন নতুন কিছুর জন্যও। না হলে কিন্তু হয়ে যাওয়া চাকরিটাও ফসকে যেতে পারে।

আরো দেখুন:

একটি আকর্ষণীয় সিভি তৈরি করার জন্য যে সকল বিষয় জানা দরাকার

নতুন চাকরিপ্রার্থীরা কীভাবে প্রস্তুতি নেবেন

জেনে নিন কীভাবে লিখবেন কভার লেটার

ফোরাম প্রশ্নোত্তর – চাকরির ইন্টারভিউয়ের জন্য কিছু পরামর্শ

শিক্ষার্থীদের সফলতার ১০টি গুরুত্বপূর্ণ পরামর্শ

ইন্টারভিউয়ের আগেই ৫টি করণীয় জেনে নিন

বিসিএস ভাইভার খুটি নাটি

মনের মত চাকরি পাওয়ার ১০টি পরীক্ষিত উপায়!

বিসিএস ভাইভা প্রস্তুতির জন্য যেটি দরকার

সকল ক্যাডারদের জন্য কমন প্রশ্ন

   
   

1 responses on "মনের মত চাকরি পাওয়ার ১০টি পরীক্ষিত উপায়!"

Leave a Message

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

eShikhon Community
top
© eShikhon.com 2015-2022. All Right Reserved