আবারো শুরু হয়েছে প্রো-অফার! নামমাত্র মূল্যে ফ্রিল্যান্সিং কোর্স করুন ঘরে বসেই। বিস্তারিত

Pay with:

যে ৬টি খাবার নষ্ট করে দেয় ত্বকের সৌন্দর্য!

অতিরিক্ত লবণ:

অনেকেরই খাবারের সাথে কাঁচা লবণ খাওয়ার অভ্যাস আছে। কেউ কেউ আবার তরকারীতেও বেশি লবণ খেয়ে থাকেন। অতিরিক্ত লবণ খেলে ত্বকে ফোলা ভাব আসে।
ফলে মুখ ফোলা ফোলা লাগে এবং চেহারায় ক্লান্তির ছাপ পড়ে। তাই বেশি লবণাক্ত খাবার ও ভাতের সাথে অতিরিক্ত লবণ খাওয়ার অভ্যাস পরিত্যাগ করা উচিত।

অতিরিক্ত ক্যাফেইন:

প্রতিদিন দুই থেকে তিন কাপ চা খাওয়া যায়। কিন্তু এর থেকে বেশি চা কিংবা কফি খেলে ত্বকের ক্ষতির হয়। অতিরিক্ত ক্যাফেইন শরীরে কর্টিসলের উৎপাদন বাড়িয়ে দেয় যেটি খুব সহজেই বুড়িয়ে ফেলে ত্বক।
এছাড়াও এটি ত্বককে পাতলা করে ফেলে এবং সহজেই ভাজ ফেলে দেয়। এছাড়াও অতিরিক্ত ক্যাফেইন ত্বকে পানিশূন্যতার সৃষ্টি করে যেটি ত্বকে বলিরেখা ফেলে। তাই ত্বকে সজীবতা ধরে রাখতে চাইলে অতিরিক্ত চা কফি খাওয়া পরিত্যাগ করা উচিত।

ভাজা পোড়া খাবার:

অতিরিক্ত গরম তেলে কড়া করে ভাজা পোড়া খাবার ত্বকের জন্য খুবই ক্ষতিকর। অতিরিক্ত গরম তেলে খাবার ভাজলে হাইড্রোজেনাটেড ফ্যাট উৎপন্ন হয় যেটি ফ্যাটি এসিডের অক্সিডেসন ঘটায় এবং অ্যান্টিঅক্সিডেন্ট (ভিটামিন ই, ওমেগা ফ্যাট ৩) ধ্বংস করে। ফলে ত্বকের সজীবতা হারিয়ে যায় এবং অনেক ক্ষেত্রে ব্রণের উপদ্রব হয়।

লাল মাংস:

গরু কিংবা খাসীর মাংস ভালোবাসেন যারা তাদের জন্য দুঃসংবাদ হলো অতিরিক্ত লাল মাংস খেলে ত্বকে বিরূপ প্রভাব পরে। লাল মাংসে আছে স্যাচুরেটেড ফ্যাট যেটি অ্যান্টিঅক্সিডেন্টের উপর বিরূপ প্রভাব ফেলে এবং ত্বকের সৌন্দর্য কমিয়ে দেয়।

 

আরও পড়ুনঃ

কোন প্রসাধনী ত্বকের দাগ-ময়লা তুলে দেয়?

দেহত্বকের সৌন্দর্য বৃদ্ধির জন্য ব্যবহৃত পদার্থের নাম-

দেহের প্রতিরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ত্বকের

 

 

   
   

0 responses on "যে ৬টি খাবার নষ্ট করে দেয় ত্বকের সৌন্দর্য!"

Leave a Message

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

eShikhon Community
top
© eShikhon.com 2015-2022. All Right Reserved