আবারো শুরু হয়েছে প্রো-অফার! নামমাত্র মূল্যে ফ্রিল্যান্সিং কোর্স করুন ঘরে বসেই। বিস্তারিত

Pay with:

শুরু করুন অনলাইনে আয় – পর্ব ১

অনেকেই জানতে চান কিভাবে অনলাইনে আর্ন করা সম্ভব? অনেকটা সোনার হরিনের মত মনে হতে পারে অনেকের কাছে যারা অনেক দিন চেষ্টা করেও কিছু করতে পারেন নি।
চিন্তার কিছু নেই। একটু তো ধৈর্য ধরুন। আপনিও হয়ে উঠতে পারেন একজন সফল ফ্রীলাঞ্চার।
অনলাইন বা ইন্টারনেট বর্তমানে লাখো মানুষের সামনে খুলে দিয়েছে সম্ভাবনার নতুন দুয়ার। এখানে যেমন রয়েছে বিভিন্ন কাজ শেখার উপায় ঠিক তেমনই রয়েছে বিভিন্নভাবে আর্ন রোজগার করার উপায়। বেশ কিছু বছর ধরেই বাংলাদেশে গুঞ্জন চলছে ইন্টারনেটে আর্ন করার পদ্ধতি নিয়ে এবং এর সত্যতা নিয়ে। কিন্তু একটু আশ্চর্যের হলেও কথাটি সত্য যে এখন আপনি ঘরে বসেই অত্যন্ত সহজেই এবং কোন প্রকার বিনিয়োগ ছাড়াই অনলাইনে আয় করতে পারবেন। তবে হ্যাঁ, এজন্য আপনাকে অবশ্যই কিছু কাজ জানতে হবে। কেউ যদি কোন কাজ না জেনেই এভাবে আর্ন করতে চান তবে এ লেখাটি তাদের জন্য নয়।

কিভাবে অনলাইনে আর্ন করবেন? 

সার্চ ইঞ্জিন অপটিমাইজিং (SEO): 
Search Engine Optimization (SEO) বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন হল অনলাইনে অর্থ রোজগারের একটি অন্যতম জনপ্রিয় উপায়। আপনি যদি SEO এর কাজ জানেন তবে আপনি অনলাইনে রোজগার করতে পারবেন। যসব প্রতিষ্ঠান তাদের ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনে প্রথম দিকে দেখতে চায় আপনি তাদের হয়ে কাজ করে দিতে পারেন। আর এই কাজ করার মাধ্যমে আপনি অনলাইনে আর্ন করতে পারবেন।
ওয়েবসাইটে ফ্রিল্যান্সিং :
ফ্রিল্যান্সিং মানে হল মুক্ত পেশা। ফ্রিল্যান্সিং বা মুক্ত পেশা করার জন্য ওয়েবসাইটে অনেক সাইট রয়েছে যেখানে আপনি  ফ্রিল্যান্সিং করতে পারেন। ডিজাইনিং বা ডাটা এন্ট্রি থেকে শুরু করে লেখালেখি, নানান ধরনের কাজ করার সুযোগ রয়েছে এসব সাইটে। তবে ওডেস্ক, গেট এ কোডার, রেন্ট এ কোডার, টপ কোডার সাইটগুলোই বেশি  বিশ্বস্ত। এসব সাইটগুলো ব্যবহার করার জন্য আপনাকে একজন নিবন্ধিত সদস্য হতে হবে এবং শুরুতেই আপনাকে নিজের একটি প্রোফাইল তৈরি করে তাতে একটিভ থাকতে হবে ও তাতে আপনার ঘণ্টা প্রতি কাজের জন্য কাঙ্ক্ষিত অর্থের পরিমাণ উল্লেখ করতে হবে। ফ্রিল্যান্সিং -এ কাজ করার জন্য আপনাকে ওয়েবসাইট থেকে বিড করে কাজ নামাতে হবে। কাজ পেলেই আপনি কাজ করি টাকা উপার্জন করতে পারবেন। আর আপনি যত বেশি কাজ করবেন ততই আপনার প্রোফাইলে অভিজ্ঞতা যুক্ত হবে। ফলে আপনার কাজের বাজারে তত মূল্য বৃদ্ধি পাবে। ফ্রিল্যান্সিং -এ কাজ করার জন্য ওডেস্ক সাইটটি বেশ ভাল। এদের অর্থ ব্যবস্থাপনা পদ্ধতিটিও বেশ ভাল। এরা বিশ্বব্যাপী গ্রহণযোগ্য একটি ভিসা কার্ড প্রদান করে যেটি বাংলাদেশের ব্যাংকগুলোতেও ব্যবহার করা যায়।
গ্রাফিক ডিজাইনিং:
আপনি যদি গ্রাফিক ডিজাইনের কাজ জানেন তবে এর দক্ষতাকে কাজে লাগিয়ে আপনি আর্ন করতে পারেন অনলাইন থেকে। গ্রাফিক ডিজাইনের মধ্যে রয়েছে বিভিন্ন কোম্পানির লোগো ডিজাইন, কর্পোরেট আইডেনটিটি ডিজাইন যেমন-প্যাড, বিজনেস কার্ড, লেটার হেড ইত্যাদি। গ্রাফিক ডিজাইনের মাধ্যমে কাজ করতে হলে আপনাকে আগে কাজ জানতে হবে। আজকাল দেশের বহু সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে আপনি এই কাজ শিখতে পারবেন। আর চাইলে ইন্টারনেট থেকে ভিডিও টিউটোরিয়াল ডাউনলোড করেও কাজটি শিখতে পারবেন অনায়াসে।
ওয়েবসাইট ডেভেলপিং :
আপনি অন্য কারও ওয়েবসইট ডেভেলপিং এর কাজও করতে পারেন যদি আপনি কাজটি জানেন। আর এর মাধ্যমে আপনি করতে পারবেন রোজগার। এর জন্য আপনাকে কাজের জন্য বিড করতে হবে। আর যদি জানা থাকে জুমলা তবে আপনি অন্যদের থেকে বেশি অগ্রসর থাকবেন। আর নিজের রেফারেন্সের জন্য তৈরি করে রাখুন কিছু ডেমো ওয়েবসাইট।
এছাড়াও আরও অনেক পদ্ধতি রয়েছে। জেনে নিন পরের পর্বে।

শুরু কর অনলাইনে আর্ন – পর্ব ২ 

 

   
   

4 responses on "শুরু করুন অনলাইনে আয় - পর্ব ১"

Leave a Message

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

eShikhon Community
top
© eShikhon.com 2015-2022. All Right Reserved