আবারো শুরু হয়েছে প্রো-অফার! নামমাত্র মূল্যে ফ্রিল্যান্সিং কোর্স করুন ঘরে বসেই। বিস্তারিত

Pay with:

২০১৭ সালের এসএসসি ও এইচএসসি পরিক্ষায় পরিবর্তন

আপনি যদি ২০১৭ সালের এসএসসি (ssc) বা মাধ্যমিকি বা এইচএসসি(HSC) বা উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী হয়ে থাকেন অথবা যদি আপনার পরিচিত কেউ ২০১৭ সালের এসএসসি (ssc) বা মাধ্যমিকি ও এইচএসসি(HSC) বা উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী হয়ে থাকে তাহলে পরিবর্তিত এই নিয়ম জানা আপনার জন্য খুবই দরকারি।
সাম্পতিক সময়ে প্রথম আলো পত্রিকার সুত্র ধরে জানা যায় যে ২০১৭ সালের এসএসসি (ssc) বা মাধ্যমিকি ও এইচএসসি(HSC) বা উচ্চ মাধ্যমিক পরিক্ষায় আনা হতে পারে বেশ কিছু পরিবর্তন।

কি পরিবর্তন আসবে ২০১৭ সালের এসএসসি (ssc) বা মাধ্যমিকি ও এইচএসসি(HSC) বা উচ্চ মাধ্যমিক পরীক্ষাতে?

২০১৭ সালের এসএসসি (ssc) বা মাধ্যমিকি ও এইচএসসি(HSC) বা উচ্চ মাধ্যমিক পরীক্ষা থেকে বহুনির্বাচনী প্রশ্নের (এমসিকিউ) ১০ নম্বর কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এই ১০ নম্বরের জায়গায় সৃজনশীল অংশ যুক্ত হবে। এ ছাড়া আগামী বছরের এসএসসি (ssc) বা মাধ্যমিকি ও এইচএসসি(HSC) বা উচ্চ মাধ্যমিক পরীক্ষা থেকে সৃজনশীল প্রশ্নের উত্তর আগে দিতে হবে এরপর এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হবে। আজ শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হয়।
বেশ কিছুদিন ধরেই এমসিকিউ প্রশ্নের নম্বর কমিয়ে দেওয়ার চিন্তাভাবনা চলছিল। বৈঠকে উপস্থিত শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্মা প্রথম আলোকে এ তথ্য জানান।
সাম্প্রতিক সময়ে এসএসসি (ssc) বা মাধ্যমিকির মতো বিভিন্ন পাবলিক পরীক্ষার ক্ষেত্রে দেখা গেছে যে, পরীক্ষা শুরুর আগেই এমসিকিউয়ের প্রশ্ন কোনো কোনো জায়গায় ফাঁস হয়ে যায়। পরীক্ষার হল থেকে ওই প্রশ্ন কোনো না কোনো ভাবে বাইরে চলে আসছে। এমসিকিউ হওয়ার সহজে এর উত্তর মিলিয়ে আবার পরীক্ষার হলে চলে আসছে। এ ছাড়া পরীক্ষার হলে এমসিকিউ প্রশ্ন দেখাদেখি করে উত্তর মেলানোর প্রবণতাও দেখা যাচ্ছিল। এ ছাড়া এমসিকিউয়ের মাধ্যমে প্রকৃত মেধা যাচাই হয় না বলেও আলোচনা আছে। এ প্রেক্ষাপটে এ এমসিকিউয়ের নম্বর পর্যায়ক্রমে কমিয়ে আনার আলোচনা চলছিল।

   
   

1 responses on "২০১৭ সালের এসএসসি ও এইচএসসি পরিক্ষায় পরিবর্তন"

Leave a Message

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

eShikhon Community
top
© eShikhon.com 2015-2022. All Right Reserved