আবারো শুরু হয়েছে প্রো-অফার! নামমাত্র মূল্যে ফ্রিল্যান্সিং কোর্স করুন ঘরে বসেই। বিস্তারিত

Pay with:

(২৬/০১/১৬) প্রথম আলোর সম্পাদকীয় পাতা থেকে

একটা কথা বলে রাখি,আমি কিন্তু ট্রান্সলেশন এক্সপার্ট নয়,জাস্ট ট্রাই করতেছি।আপনারা কমেন্টে থ্যাংকস না দিয়ে ট্রানস্লেশনটা ভালো করে পড়ে ভুলগুলো ধরিয়ে দিলে সবাই উপকৃত হব।

.

কথা ও কাজের ফারাক দূর কর
Turn the word into action.
বিনিয়োগের পরিবেশ।
Environment for investment.
গত রোববার ‘বাংলাদেশ ইনভেস্টমেন্ট অ্যান্ড পলিসি সামিট-২০১৬’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির অংশীদার হতে বিদেশি বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানিয়েছেন।
Last Sunday at the Bangladesh Investment and Policy Summit 2016, the prime minister urges foreign investors to be partners in Bangladesh’s economic growth.
তাঁর এই আহ্বান সময়োপযোগী।
This is a timely urgency.
প্রধানমন্ত্রী অর্ধদশক আগের বাংলাদেশ থেকে বর্তমান বাংলাদেশ অনেক বদলে গেছে জানিয়ে বিনিয়োগের লক্ষ্যে তাঁর সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথাও উল্লেখ করেন।
She said that there was a radical change in Bangladesh between 50 years ago and now, and highlighted the various steps taken by her government for investment.
যার মধ্যে রয়েছে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা, শিল্প অবকাঠামো ও অর্থনৈতিক অঞ্চল নির্মাণ, জ্বালানি ও বিদ্যুৎ অবকাঠামো নির্মাণ, ডিজিটাল বাংলাদেশের পরিধি ও কার্যক্রম বাড়ানো, সড়ক অবকাঠামো উন্নয়ন, অভ্যন্তরীণ জলপথ, বন্দরসুবিধা বৃদ্ধি করা ও গভীর সমুদ্রবন্দর নির্মাণের উদ্যোগ এবং ‘একক সেবা স্থান’ (ওয়ান স্টপ সেন্টার) সুবিধা স্থাপন প্রভৃতি।
Which includes the construction of 100 economic zones, construction of industrial infrastructure and economic zones, creation of energy and power infrastructure, expanding the territory and activities of digital Bangladesh, development of road infrastructure, initiatives to develop inland river-ways, port facilities and the deep-sea port, setting up a one-stop centre, and so on.
কিন্তু বাস্তবতা হলো এসব পদক্ষেপের বেশির ভাগই প্রক্রিয়াধীন।
But the reality is that most of these steps are still processing.
বিনিয়োগের অনুকূল পরিবেশ তৈরি করতে আমরা যে খুব বেশি এগোতে পারিনি তা স্পষ্ট হলো সম্মেলনে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান ও বিনিয়োগ বোর্ডের নির্বাহী প্রধানের বিপরীতধর্মী বক্তব্যে।
We haven’t come forward much more to create an investment favour environment and it is cleared in the contradictory statements of the Bangladesh Economic Zone Authority (BEZA) chairman and the chief executive of the Board of Investment.
প্রথমজন এককেন্দ্রিক (ওয়ান স্টপ) সেবা চালু করা করার কথা বললেও দ্বিতীয়জন জানিয়েছেন, সেই সেবা দেওয়ার সামর্থ্য বিনিয়োগ বোর্ডের নেই।
The first one said to launching one-stop service, while the latter said that the investment board didn’t have the capacity to do it.
আমলাতান্ত্রিক জটিলতা ও দীর্ঘসূত্রতা জিইয়ে রেখে বিনিয়োগ বাড়ানো যাবে না।
Investment cannot be increased unless bureaucratic complications and protracts are reduced.
একক সেবা প্রদানের এখতিয়ারের পাশাপাশি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে প্রয়োজনীয় ক্ষমতাও দিতে হবে।
The responsibility of providing one-stop service and required power mus be given to the responsible institution.
কোনো প্রকল্পের অনুমোদন নিতে যদি উদ্যোক্তাকে ৩০-৩২টি সংস্থার কাছে ধরনা দিতে হয়, কেউ বিনিয়োগে উৎসাহী হবেন না।
No one will be interested in investment If an entrepreneur has to go to 30 to 32 agencies to get approval for a project.
তবে যত সীমাবদ্ধতাই থাকুক না কেন, এ ধরনের সম্মেলনের গুরুত্ব অনেক।
Such conferences are very important though there are many limitations.
এর মাধ্যমে নীতিনির্ধারক ও উদ্যোক্তাদের মধ্যে আস্থার সম্পর্ক গড়ে ওঠে।
Thus credence between the policymakers and the entrepreneurs is built up.
এবারের সম্মেলনে বেশ কিছু প্রতিষ্ঠান নতুন বিনিয়োগের ঘোষণা দিয়েছে।
Several firms have announced of fresh investment at this conference.
সরকারের দায়িত্ব সেই বিনিয়োগের অনুকূল পরিবেশ তৈরি করা।
It is the responsibility of government to create investment favour environment.
অতিরিক্ত জনসংখ্যার এই দেশটিতে প্রতিবছর শ্রমবাজারে যে লাখ লাখ কর্মশক্তি প্রবেশ করছে, তাদের কর্মসংস্থানের জন্য অধিক হারে দেশি-বিদেশি বিনিয়োগের বিকল্প নেই।
There is no alternative to increased local and foreign investment to provide employment to the millions of workforce that enters the labour market every year in this densely populated country.
কিন্তু কথা ও কাজের মধ্যে যে ফারাক আছে, সেটি দূর করতে হবে।
But words must be turned into action.

 

   
   

0 responses on "(২৬/০১/১৬) প্রথম আলোর সম্পাদকীয় পাতা থেকে"

Leave a Message

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

eShikhon Community
top
© eShikhon.com 2015-2022. All Right Reserved