আবারো শুরু হয়েছে প্রো-অফার! নামমাত্র মূল্যে ফ্রিল্যান্সিং কোর্স করুন ঘরে বসেই। বিস্তারিত

Pay with:

৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন, ইংরেজী মাধ্যম চালু

৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন, ইংরেজী মাধ্যম চালু

৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন, ইংরেজী মাধ্যম চালুর সিদ্ধান্ত।আগামী দুই মাসের মধ্যেই ৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি দেয়া হচ্ছে। এবারের পরীক্ষায় বাংলার পাশাপাশি ইংরেজীতে প্রশ্ন প্রণয়ন করা হচ্ছে বলে জানা গেছে। এর মাধ্যমে দ্বৈত ভাষায় পরীক্ষা পদ্ধতিতে ফিরছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আসন্ন বিসিএস সাধারণ ক্যাডারের জন্য হবে, কোনো বিশেষ বিসিএস হবে না।

পিএসসি চেয়ারম্যান মোহাম্মদ সাদিক বলেন, মাস-দুয়েকের মধ্যেই ৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি জারি করা হতে পারে। এতে ইংরেজীতে আগ্রহীরাও প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষায় অংশ নিতে পারবে।

বর্তমানে ৩৫তম বিসিএসে নন ক্যাডার নিয়োগ, ৩৬তম বিসিএসের মৌখিক পরীক্ষা ও ৩৭তম বিসিএসের লিখিত পরীক্ষা চলছে। এসব কাজের মধ্যেই ‘রোডম্যাপ’ ধরে ৩৮তম বিসিএস নিয়ে কাজ চলছে পিএসসিতে।

মোহাম্মদ সাদিক বলেন, যত দ্রুত সম্ভব ৩৮তম বিসিএসের সার্কুলার করার চেষ্টা করব আমরা। সেক্ষেত্রে বাংলার পাশাপাশি ইংরেজীতে যাতে আগ্রহীরা অংশ নিতে পারে তার কাজ শেষ করার প্রক্রিয়া নেব।

উল্লেখ্য, গত ১০ বছর শুধু বাংলায় প্রশ্ন প্রণয়ন করে আসছিল পিএসসি। এর আগে ইংরেজীতে প্রশ্ন প্রণয়ন ও উত্তর দেওয়ার বিধান ছিল। কিন্তু ইংরেজী মাধ্যমের খাতা পরীক্ষণ, যাচাই ও দক্ষ জনবলের অভাবসহ নানা জটিলতায় তাতে ছেদ পড়ে।

বর্তমানে সরকারি চাকরিতে নিয়োগের পরীক্ষায় প্রথমে ২০০ নম্বরের প্রিলিমিনারি (নৈব্যক্তিক) পরীক্ষায় অংশ নিতে হয়। এরপর সাধারণ ক্যাডার এবং কারিগরি, চিকিৎসা ও শিক্ষা ক্যাডারের ক্যাডারে ১১০০ নম্বরের লিখিত পরীক্ষা হয়। সর্বশেষ ২০০ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশ নিতে হয়।

আরো পড়ুন ঃ
সোনালী ব্যাংকের নিয়োগ পরীক্ষা ১৮ মে শুক্রবার

   
   

0 responses on "৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন, ইংরেজী মাধ্যম চালু"

Leave a Message

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

eShikhon Community
top
© eShikhon.com 2015-2022. All Right Reserved